ট্যুরিজম শিল্প নিয়ে এটুআই এর কনসালটেশন প্রোগ্রাম

Published : মে ১৮, ২০১৮ | 495 Views

consultation program on tourism

প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটআই) এর আয়োজনে ট্যুরিজম ও হসপিটালিটি সেক্টরের ভবিষ্যত দক্ষতা নিরূপণের লক্ষ্যে এক কনসালটেশন প্রোগ্রাম গত ১৭ মে, ২০১৮ তারিখে ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউটে অনুষ্ঠিত হয়। কনসালটেশন প্রোগ্রাম  এর  উদ্দেশ্য ছিল ট্যুরিজম ও হসপিটালিটি সেক্টরের ঝুঁকিপূর্ণ পেশা ও ট্রেডসমূহ চিহ্নিত করা, যা চতুর্থ শিল্প-বিপ্লব বা অটোমেশনের ফলে বিলুপ্ত হতে পারে। পাশাপাশি এ সেক্টরের শিল্প-প্রতিষ্ঠানে তথ্য-প্রযুক্তি ব্যবহারের ফলে নতুন নতুন যে সকল কর্মসংস্থান ও ট্রেডভিত্তিক দক্ষতার চাহিদা তৈরি হবে, তা চিহ্নিত করা। সরকারের সাসটেইনবল ডেভলপমেন্ট গোল অর্জনের জন্য প্রস্তুতিমুলক কর্মসূচী হিসেবে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

এতে আমন্ত্রন জানানো হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক জনাব রাশিদুল হাসান, আন্তজাতিক শেফ জনাব টনি খান, পায়ে হেঁটে তেঁতুলিয়া থেকে টেকনাফ ভ্রমণকারী জনাব জাহাঙ্গীর আলম শোভন, পর্যটন বিচিত্রার সম্পাদক জনাব মহি উদ্দীন হেলাল, হোটেলিয়ার নিজাম উদ্দীন আল সুমন ও মাসুম ইবনে শিহাবকে। এছাড়া পর্যটন খাতের শীর্ষব্যক্তিরা উপস্থিত ছিলেন।

এছাড়া বাংলাদেশ পর্যটন কর্পোরেশন, ট্যুরিজম বোর্ড ও বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের প্রতিনিধি, বিভিন্ন হোটেল রিসোর্টের মালিক/প্রতিনিধি ও এ বিষয়ক দক্ষতা উন্নয়ন প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন।  সমাপনী অধিবেশনে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম এ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক সৈয়দ রাশিদুল হাসান ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের যুগ্ম সচিব (এসডিজি বিষয়ক) মোঃ মোকাম্মেল হোসেন।

উল্লেখ্য যে, শিল্প বিপ্লবের বিভিন্ন ধাপ পেরিয়ে বর্তমান বিশ্ব ৪র্থ শিল্প বিপ্লবের দিকে ধাবিত হচ্ছে যার মূল ধারণা হলো শিল্পের অটোমেশন বা শিল্প প্রতিষ্ঠানে তথ্য প্রযুক্তির ব্যবহার। বর্তমানে উন্নত দেশগুলোতে শিল্পের অটোমেশনের ফলে যেমন নতুন কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে, তেমনি বিলুপ্ত হচ্ছে অনেক সনাতন পেশার কর্মসংস্থান।

সভায় অংশগ্রহণকারীগণ পর্যটন শিল্পের পিছিয়ে পড়ার কারণ ও বিভিন্ন সমস্যা চিহ্নিত করে এগুলোর সম্পর্কে সরকারের করনীয় সম্পর্কে আলোকপাত করেন ও বিভিন্ন পরামর্শ তুলে ধরেন।

Published : মে ১৮, ২০১৮ | 495 Views

  • img1

  • মে ২০১৮
    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
    « মার্চ   জুন »
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
  • Helpline

    +880 1709962798