সেন্টমার্টিনে পরিচ্ছন্নতা অভিযান

Published : মে ৬, ২০১৮ | 906 Views

সেন্টমার্টিন

ভলানটিয়ার বাংলাদেশ এর উদ্যোগে আবারো সেন্টমার্টিন পরিচ্ছন্নতা অভিযান

সামাজিক প্রতিবেদন:

গতবছরের মতো এবারো সামাজিক সংগঠন ভলানটিয়ার বাংলাদেশ আয়োজন করেছে সেন্টমার্টিন দ্বীপ পরিচ্ছন্নতা অভিযানের। সনামধন্য পর্যটক জাহাঙ্গীর আলম শোভনের নেতৃত্বে একদল তরুন চলতি মাসের ১ ও ২ তারিখ ২ দিন সেন্টমার্টিন দ্বীপে অবস্থান করে দ্বীপের ট্যুরিস্ট স্পটে ময়লা পরিষ্কার করেন।

এই অভিযানে ১৮জন পর্যটক অংশগ্রহন করে। তাদেরকে স্থানীয়ভাবে সহযোগিতা করে দ্বীপের ২ নং ওয়াডের মেম্বার জনাব হাবিব খান। অংশগ্রহনকারীদের একজন জনাব মাহমুদুর রহমান বলেন, আমরা মূলত প্লাস্টিক বজ্য অপসারন করেছি কারণ এটা পরিবেশের জন্য ক্ষতিকর। আমরা আমাদের এই কাজ অব্যাহত রাখতে চাই। তবে সকলের সহযোগিতা পেলে আমরা পুরো দ্বীপ পরিষ্কার করে ফেলতে চাই।

ভলানটিয়ার বাংলাদেশ এর ন্যাশনাল কো-অডিনেটর আনিসুর রহমান সোহেল বলেন, আসলে আমরা রক্ত নিয়ে কাজ করলেও সেন্টমার্টিন দ্বীপের সার্বিক পরিস্থিতি আমাদের ব্যথিত করেছে। পর্যটন মৌসুমে পর্যটকেরা যেভাবে ময়লা ফেলে তাতে অচীরেই এই দ্বীপ ময়লার ভাগাড়ে পরিনত হবে। তাই আমাদের এখনি সচেতন হতে হবে।

এই অভিযানে অংশ নিয়েছেন বিডিএইচপিএ এর বর্তমান প্রেসিডেন্ট জনাব শাহাদাত হোসেন, বিজনেস স্কুলের ট্রেনার জনাব আবদুল মতিন মুক্তো ও ময়মনসিংহের সমাজকর্মী জনাব ওয়ারেস আহমেদ বাবু।

অন্যান্য সফরের মতো এই সফরে গাছ লাগান জাহাঙ্গীর আলম শোভন। তিনি একটি বট ও একটি অশ্বথ গাছের ছারা রোপন করে তাতে পানি দেন। ২ ওয়াডের উত্তরপাড়া গোরস্থানে গাছগুলি লাগানো হয়। তার সাথে একাত্মতা পোষন করে দ্বীপে আবদুল খালেক নামের এক বাসিন্দার উঠানে ৪টা কাজী পেয়ারা ছারা রোপন করেন সমাজকর্মী ওয়ারেছ আহমেদ বাবু।

Published : মে ৬, ২০১৮ | 906 Views

  • img1

  • মে ২০১৮
    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
    « মার্চ   জুন »
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
  • Helpline

    +880 1709962798