ফ্রিজে যেসব খাবার না রাখাই ভালো

Published : সেপ্টেম্বর ১, ২০১৭ | 807 Views

যে খাবার ফ্রিজে রাখবেন না।

পাউরুটি ফ্রিজে রাখলে অতিরিক্ত শুষ্ক হয়ে যায় যা পরে আর খাওয়া যায় না। অনেকেই পেঁয়াজ কেটে ফ্রিজে রেখে দেন অথবা প্যাকেট ধরেই পেঁয়াজ ফ্রিজে রাখেন। দুটোর কোনটিই স্বাস্থ্যকর নয়। বরং পেঁয়াজ ফ্রিজে রাখলেই দ্রুত পচে যাওয়ার সম্ভাবনা থাকে। এবং রসুনে কালচে দাগ পড়ে যায়।  টমেটো কিনে ফ্রিজে রেখে দিচ্ছেন? তাহলে জেনে রাখুন এতে করে টমেটোর স্বাদ নষ্ট হচ্ছে। ভুলেও তেল ধরণের কিছু ফ্রিজে রাখতে যাবেন না। এতে করে তেল জমাট বেঁধে আপনারই সময়ের অপচয় ঘটাবে।
আপনি যদি কফির প্যাকেট ফ্রিজে রেখে থাকেন তাহলে অনেক বড় ভুল করছেন। এতে করে কফির স্বাদ একেবারেই নষ্ট হয়ে যাবে ও কফিও জমাট বেঁধে যাবে। অনেকেই ভাবেন আচার ফ্রিজে রেখে দিলে অনেকটা সময় বাঁচানো যাবে। কিন্তু আচার ফ্রিজে রাখলেই ছত্রাক পড়ে যাওয়ার সম্ভাবনা দেখা দেয়। এরচাইতে বাইরেই রাখুন এবং নিয়মিত রোদে দিন। মধু ফ্রিজে রেখে দিলে নিচের দিকে জমাট বাধাঁ চিনির মতো হয়ে যায়। তাই মধু বাইরেই ঠাণ্ডা কোনো স্থানে রাখুন, নষ্ট হবে না।
অনেকেই জ্যাম ও জেলি ফ্রিজে রাখেন, কিন্তু জ্যামে অনেক প্রিজারভেটিভ থাকে যার কারণে এগুলো ফ্রিজে রাখা ঠিক নয়। যদি ঘরে বানানো জ্যাম বা জেলি হয় তবেই তা ফ্রিজে রাখুন।

মসলার স্বাদ অটুট রাখতে চান? তাহলে মসলা ভুলেও ফ্রিজে রাখবেন না। যদি বাটা মসলা অনেকটা সময় রাখতে চান তাহলেই রাখুন। বাদাম ও খেজুর বা শুকনো ফল ফ্রিজে রাখলে আরও বেশি শুকিয়ে একেবারেই শক্ত হয়ে যায় যা খাওয়ার উপজুক্ত থাকে না। ফ্রিজে রাখলে আলুর আসল স্বাদ একেবারেই নষ্ট হয়ে যায়। বাইরে রাখুন একটি কাগজের প্যাকেটে।

ফ্রিজ ছাড়া মাংস সংরক্ষণ করবেন যেভাবে

মাংস কেটে ভালোভাবে পরিষ্কার করে নিন। এরপর আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ বাটা বেশি করে দিয়ে ডুবানো তেলে মাংস ছেড়ে দিন। ভালোভাবে সেদ্ধ করুন, যাতে মসলা মাংসের ভেতরে ঢোকে। তবে খেয়াল রাখবেন, মাংস যাতে নরম হয়ে না যায়। একদিন অন্তর মাংসগুলো গরম করুন। এতে ১৫-২০ দিন পর্যন্ত ভালো থাকবে।  মাংস লম্বা লম্বা করে টুকরো করুন। এরপর লবণ, হলুদ মেখে রোদে শুকিয়ে নিন। এটি তেলে ভেজেও খেতে পারেন। তবে রান্নার আগে মাংসগুলো ভিজিয়ে নিন।  এ পদ্ধতিতে মাংসের টুকরোগুলো কাঁটাচামচ বা ছুরি দিয়ে কেঁচে নিন। এরপর লবণ ও লেবুর রসে ডুবিয়ে নিন, যাতে ভালোভাবে এ মিশ্রণ মাংসের ভেতরে ঢোকে। এভাবে রাখলেও মাংস অনেক দিন ভালো থাকে।

 

Published : সেপ্টেম্বর ১, ২০১৭ | 807 Views

  • img1

  • সেপ্টেম্বর ২০১৭
    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
    « আগষ্ট   অক্টোবর »
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০  
  • Helpline

    +880 1709962798