ফেসবুকে অ্যাড দেয়ার ক‘টি নিষেধাজ্ঞা যা আপনার জানা উচিত

Published : জুলাই ২৯, ২০১৭ | 1469 Views

ফেসবুকে অ্যাড দেয়ার ক‘টি  নিষেধাজ্ঞা  যা আপনার জানা উচিত

ফেসবুক হচ্ছে অনলাইন মার্কেটিং এর জন্য সবচেয়ে বড় সোশ্যাল মিডিয়া। ফেসবুকের জনপ্রিয়তার সাথে সাথে মার্কেটিং এর সুযোগও বৃদ্ধি পেয়েছে। ফেসবুক হল একমাত্র সোশ্যাল মিডিয়া যেখানে সবধরনের কাস্টমারদের সহজেই পাওয়া যায়। আপনি যেকোন ব্যবসায় করেন না কেন তার প্রচার এবং প্রসারের জন্য খুব সহজে ফেসবুক কে ব্যবহার করতে পারবেন।
ফেসবুকে ব্যবসায় প্রচারের জন্য একটি বিশেষ সার্ভিস হল ফেসবুক অ্যাড। ফেসবুক যেমন দিনে দিনে সবার কাছে জনপ্রিয় হয়ে উঠেছে, ঠিক তেমনি ব্যবসায়ি বা অনলাইন মার্কেটারদের কাছেও ফেসবুক অ্যাড জনপ্রিয় হয়ে উঠেছে। তার কিছু বিশেষ কারণও রয়েছে। একটি অন্যতম কারণ হচ্ছে ফেসবুক অ্যাড। ফেসবুক অ্যাড দিয়ে যে কোন দেশের যে কোন বয়সের এবং পেশার মানুষকে টার্গেট করে বিজ্ঞাপন দেয়া যায়।
তবে যে কোন পণ্য বিক্রয়ের জন্য ইচ্ছে মত অ্যাড তৈরি করলে ফেসবুক তা গ্রহন করে না। অ্যাড তৈরি করার পূর্বে অবশ্যই কিছু বিষয় মেনে অ্যাড তৈরি করতে হয়। তানা হলে ফেসবুক সেই অ্যাড এর অনুমোদন দেয় না। প্রায়ই দেখা যায় অনেকের অ্যাড অনুমোদন পায় না। অ্যাড তৈরি করার আগে অ্যাড গ্রহন না করার কারণ গুলো অবশ্যই জানা প্রয়োজন ।
ফেসবুক প্রত্যেকটি অ্যাড রিভিউ করার সময় খুব ভালো ভাবে দেখে যে ফেসবুকের অ্যাড পলিসিগুলো মেনে অ্যাড দেয়া হয়েছে কি না।
মূলত ফেসবুক যেসব বিষয় গুলো দেখে থাকে তা হলোঃ
১। অ্যাডে ফেসবুক কথাটি উল্লেখ থাকাঃ আমাদের মাঝে মাঝে অ্যাডে ফেসবুক কথাটি উল্লেখ করতে হয়। সেক্ষেত্রে ফেসবুক শব্দটি অবশ্যই শুরু করতে হবে বড় হাতের “F”দিয়ে। মনে রাখবেন, ফেসবুক শব্দের জায়গায় ফেসবুক এর লোগো ব্যবহার করা যাবে না।
২। কিছু অ্যাড অনুমোদন পায় না কারণ অ্যাড দেওয়া পণ্যের সাথে বয়সসীমা ঠিক নয়। অর্থাৎ অ্যাডটি যারা দেখবে তাদের বয়সের জন্য উপুযুক্ত নয়। যেমনঃ যদি কোন এলকোহল এর অ্যাড বাচ্চাদের জন্য দেওয়া হয় তখন ফেসবুক সেই অ্যাড অনুমোদন দেয় না। আবার কখনো কখনো
৩। অ্যাড এর কন্টেন্ট কোন অবৈধ পণ্য/সেবা বা কার্যক্রম প্রচার করে এমন হওয়া যাবে না। যেমনঃ আপনি যদি USA –এ কোন অ্যাড দিতে চান এবং সেই অ্যাড USA সংবিধান বিরোধী তাহলে ফেসবুক আপনার অ্যাড গ্রহন করবে না। অথবা আপনি কোন নিষিদ্ধ পণ্য বিক্রির জন্য একটি অ্যাড তৈরি করলেন, আপনি অন্যান্য সকল নীতিমালা মেনে চললেও আপনার অ্যাড অনুমোদন পাবে না।
৪। অ্যাডে প্রেসক্রিপশন, মাদক, অনিরাপদ খাবার ইত্যাদি এর বিজ্ঞাপন দেয়া যাবে না ।
৫। অস্র বা বোমা জাতীয় কোন ছবি দেয়া যাবে না।
৬। এখন বাচ্চা থেকে শুরু করে বৃদ্ধ সকল ধরনের মানুষ ফেসবুক ব্যবহার করে। তাই ফেসবুক যে কোন প্রকার এডাল্ট পণ্য বা সেবার বিজ্ঞাপন দেয়া যাবে না।
৭। এমন কোন ছবি যা মানুষকে ভিত করে তুলে তা দেয়া যাবে না। যেকোন প্রকার ভয়ানক ছবি যেমনঃ কোন গাড়ির দূর্ঘটনার ছবি, রক্তাক্ত ছবি বা যুদ্ধ বিধস্ত যে কোন ভয়ানক ছবি ইত্যাদি দিয়ে অ্যাড করা যাবে না।
৮। ভিডিও এর প্লে আইকন ছবিতে থাকা যাবে না ।
৯। কপিরাইট করা কোন ছবি দেয়া যাবে না । অর্থাৎ অন্যের ছবি ব্যবহার করে কোন অ্যাড তৈরি করা যাবে না। নিজের পণ্যের অথবা নতুন কোন ছবি তৈরি করে তা দিয়ে অ্যাড তৈরি করতে হবে।

কামরুজ্জামান ইমন, ই ক্যাবের পেজবুক পেজ থেকে।

Published : জুলাই ২৯, ২০১৭ | 1469 Views

  • img1

  • জুলাই ২০১৭
    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
    « জুন   আগষ্ট »
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • Helpline

    +880 1709962798