পেয়ারা বাজার একটি স্মারক ভিত্তিক পর্যটন কেন্দ্র

Published : জুলাই ২৮, ২০১৭ | 1488 Views

পেয়ারা বাজার একটি সুভ্যেনির বেজড ট্যুরিজম

বাংলাদেশের ভাসমান পেয়ারা বাজার বসে জলের দেশ বরিশাল এর দক্ষিণাঞ্চলের জেলা ঝালকাঠী ও স্বরূপকাঠীর বিভিন্ন জায়গায় । এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো ভিমরুলি, আটঘর, কুড়িয়ানা বাজার। অনেকে এই ভাসমান বাজার সমুহকে থাইল্যান্ড এর ফ্লোটিং মার্কেট এর সাথে তুলনা করে থাকেন। প্রতিদিন কয়েক হাজার মন পেয়ারা বেচাকিনি হয় এই অঞ্চলে। দূর দুরান্ত থেকে নদীপথে পাইকাররা এসে এখানে পেয়ারা কিনে।
এই এলাকায় রয়েছে অসংখ্য পেয়ারার বাগান,। চাষিরা সরাসরি বাগান থেকে পেয়ারা পেরে বিভিন্ন অঞ্চলের পাইকারদের কাছে বিক্রি করে। প্রতি বছরের জুলাই, আগষ্ঠ, সেপ্টেম্বর এই মৌসুমে কয়েকশ কোটি টাকার পেয়ারা উৎপাদন ও কেনাবেচা হয়।ভিমরুলি হাট খালের একটি মোহনায় বসে। তিনদিক থেকেই এই খালটি খোলা আর প্রশস্ত।
ভিমরুলি গ্রামের আশেপাশে রয়েছে অসংখ্য পেয়ারা বাগান,ইক্ষু বাগান।পেয়ারা অার ইক্ষুর মৌসুম শেষ হলে আসে আমড়ার মৌসুম। এ অঞ্চলে আমড়ার ফলনও সর্বত্র। আর সবশেষে আসে সুপারি। একটু কম হলেও বছরের অন্যান্য সময়ও ব্যস্ত থাকে এই হাট। ফল ছাড়াও এখানের প্রধান পণ্য বিভিন্ন রকম সবজি।

পর্যটকরা চাইলে ছোট ডিঙ্গি নৌকা নিয়ে পেয়ারা বাগানের ভিতরে ঘুরে বেরাতে পারবেন এবং ইচ্ছামত পেয়ারা খেতে পারবেন।। বাড়িতে নেয়ার জন্যে ফ্লোটিং মার্কেট থেকে পেয়ারা কিনে নিতে পারবেন।

কিভাবে যাবেনঃ ঢাকা থেকে সড়ক ও নৌ পথ দুই ভাবেই যাওয়া যায়। সড়ক পথে ঢাকার গাবতলি থেকে বরিশাল এর বাস ছাড়ে ভাড়া নন এসি ৪০০ এসি ৬০০-৬৫০টাকা। বরিশাল এর নতুল্লাবাদ থেকে বাসে অথবা মাহিন্দ্রা করে যেতে হবে বানারিপাড়া। মাহিন্দ্রাতে ভাড়া নিবে ৩৫/৪০ টাকা। তারপর সেখান থেকে নসিমনে ১৫ টাকা অথবা বাইকে ৫০ টাকা জনপ্রতি ভাড়া দিয়ে যাবেন কুড়িয়ানা। কুড়িয়ানা ব্রীজ পাড় হয়ে আবার অটো করে ৫ টাকা ভাড়ায় চলে যেতে পারবেন আটঘর ও কুড়িয়ানা বাজারে।
আর ভিমরুলি যেতে চাইলে বানারিপাড়া থেকে নৌকা বা ট্রলারে যাওয়াই ভালো।

অথবা নৌ পথে ঢাকার সদরঘাট ঠেকে প্রতিদিন পিরোজপুর/বরিশাল এর লঞ্চ ছাড়ে বিকেল ৫ টা থেকে ৭ টা পর্যন্ত।ডেকের ভাড়া ২০০/২৫০ টাকা আর কেবিন সিঙ্গেল ৮০০/১০০০ এবং ডাবল ১৫০০/২০০০ টাকা। আপনি পিরোজপুরের লঞ্চে গেলে বানারিপারা টারমিনালে নেমে যেতে হবে, অার বরিশালের লঞ্চে গেলে বরিশাল সদরে নামতে হবে, বরিশাল সদর থেকে বানারিপারা।
বানারিপারা থেকে উপড়ে উল্লেখিত নিয়মে যেতে পারেন অথবা বানারিপারা লঞ্চ ঘাটের অাশপাশ থেকেই ট্রলার রিসারভ করে নিতে পারেন। ভিমরুলি,আটঘর ,কুড়িয়ানা সহ আরো অনেক ছোট বাজার ও বাগান ঘুড়িয়ে আনার জন্য ৫০০-৭০০ টাকা ভাড়া নিবে ছোট ট্রলারে, আর বড় ট্রলার ১২০০-১৫০০ টাকা। অবশ্যই দামাদামী।

সূত্র: ট্রাভেলার্স অব বাংলাদেশ। পোস্ট: আরমাস শাহ

Published : জুলাই ২৮, ২০১৭ | 1488 Views

  • img1

  • জুলাই ২০১৭
    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
    « জুন   আগষ্ট »
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • Helpline

    +880 1709962798