যে স্তন্যপায়ীরা ডিম প্রসব করে

Published : জুলাই ১১, ২০১৭ | 1348 Views

যে স্তন্যপায়ীরা ডিম প্রসব করে
সন্তান জন্মদানের পদ্ধতির দিক দিয়ে বিচার করলে গোটা প্রাণী জগৎকে দুটো ভাগে ভাগ করা যায়। এদের প্রথম দল স্তন্যপায়ী প্রাণী যারা সরাসরি বাচ্চা প্রসব করে। এদের দলে পড়ে মানুষসহ গোটা স্তন্যপায়ী প্রাণী। আর দ্ভিতীয় দলে পড়ে অ-জ প্রাণী অর্থাৎ যারা ডিম প্রসব করে।
প্রাণী জগতের দ্বিতীয় দলটিই বৃহত্তর। এই দলে পড়ে যাবতীয় পাখি, মাছ, সরিসৃপ জাতীয় প্রাণী এবং বিশাল কীটপতঙ্গ জগৎ। তবে এর মধ্যে কিছু কিছু ব্যতিক্রমও আছে। এই ব্যতিক্রম চোখে পড়ে স্তন্যপায়ীদের বেলায়ই।
স্তন্যপায়ীরা সবাই বাচ্চা প্রসব করলেও এদের মধ্যে দুটো প্রাণী আছে ব্যতিক্রম। এই দুটো প্রাণী স্তন্যপায়ীদের মতো সন্তানকে বুকের দুধ খাইয়ে মানুষ করে। কিন্তু আবার অন্যদের মতো ডিমও প্রসব করে। এদের কার্যকলাপটা  প্রাকৃতিক নিয়মের সম্পূর্ণ ব্যতিক্রম।
এদের একটি হলো প্লাটিপাস। এদের শরীরটা ভোঁদড়ের মতো। তার মুখটা অবিকল হাঁসের ঠোঁট। এর মূলত অস্ট্রেলিয়ার বাসিন্দা। স্বল্প জলে নালা-ডোবায়, নদীর কিনারে এদের বাস।
অপর প্রাণীটি হলো এক জাতের পিঁপড়ে ভোকৎ । এদের অপর নাম ইচিডৎনা। এরা নিজেদের শরীর বাঁকা করে নিজের শরীরের চামড়ার থলেতেই ডিম পাড়ে। তারপর ওখান থেকেই ডিম ফুটে বাচ্চা বের হয়।
গোটা স্তন্যপায়ীদের মধ্যে এরাই ব্যতিক্রম। এমন ব্যতিক্রম কিন্তু অন্যদের মধ্যে নেই।

Published : জুলাই ১১, ২০১৭ | 1348 Views

  • img1

  • জুলাই ২০১৭
    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
    « জুন   আগষ্ট »
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • Helpline

    +880 1709962798