কোরিয়ান সংস্কৃতির ৬ উপাদান

Published : জুলাই ৩, ২০১৭ | 1197 Views

কোরিয়ান সংস্কৃতির ৬ উপাদান

জাহাঙ্গীর আলম শোভন

কোরিয়ন সংস্কৃতি এশিয়ার অন্যতম পুরনো ও সমৃদ্ধ সংস্কৃতি। এই সংস্কৃতির গুরুত্বপূর্ণ ছয়টি উপাদান রয়েছে। যা তাদের জীবন যাত্রার অতীত এবং বর্তমানকে প্রতিনিধিত্ব করে। এগুলো হচ্ছে
১)    পোশাক: হ্যানবক,
২)    খাবার: হ্যানসিক,
৩)    বাড়ী: হ্যানক,
৪)    বর্ণমানা: হ্যাংগিত্তল,
৫)    সংগীত: হ্যাংগুক ইউনাক এবং
৬)    স্থানীয় কাগজ: হ্যানজী।

১)    হ্যানবক : (ঐতিহ্যবাহী পোষাক) মহিলাদের হ্যানবক কোরিয়ার ঐতিহ্যবাহী পোশাক। তিন অংশে বিভক্ত হ্যানবক-এ রয়েছে মোচড়ানের ও সমঞ্জস্যপূর্ণ ঘাঘরা (স্মার্ট) চারদিকে ঘোরানো এর নাম ‘‘চিমা’’। তার উপর দুই কাঁধ থেকে ধনুকের মতো বেঁকে আসে একে বলে ‘‘গোরিয়াম’’। আর ছেলেদের হ্যানবক ও সাধারণত তিন ধরনের-  খ-র ‘‘বাজি’’ (প্যন্ট), ভেতরের কোটি  ‘‘জিত্তগুরি’’ আর বাইরের জ্যাকেট ‘‘মাগোজা’’।

২)    হ্যানসিক : (প্রচলিত খাবার) হ্যানসিক মুলত প্রচলিত খাবারের বিভিন্ন পদের সমন্বয়। এর মধ্যে রয়েচে ভাত, ছোট ছোট ডিশে বিভিন্ন প্রকার মৌসুমী শাক-সবজি, স্যুপ বা তরল ঝোল এবং সাথে আমিষ হিসেব মাছ অথবা মাংশ। টেম্পল খাবার থেকে রাজকীয় খাবার পর্যন্ত ভিন্ন ভিন্ন বন্ধন প্রণালী রয়েছে। টেম্পলে পেয়াজ, রসুন, আদা ও মসলা ব্যতিত নিরামিষ এর প্রচলন আছে স্থানীয় ভাবে। অভিজাত খাবারে পছন্দ ও খাবারের মৌসুম ভেদে নানা বৈচিত্র লক্ষ করা যায়।

৩)    হ্যানগেউল : কোরিয়ান বর্ণমালা তৈরী হয় ১৪৪৩ খ্রিষ্টাব্দে। এতে স্বর ও ব্যঞ্জণ ধ্বনি মিলে ২৪ টি প্রাথমিক বর্ণ রয়েছে। এক সময় উচ্চপদস্থ ব্যক্তি ও পন্ডিত ব্যাক্তিরা চায়না বর্ণমালাতেই লিখতেন। সর্বসাধারনের লোকেরা যাতে মাতৃভাষায় লিখতে পারে সেজন্য কোরিয়ান রাজা মহামতি সেজুং এই বর্ণমালার উন্নয়ন ঘটান এবং বর্ণমালা ব্যবহারে শে্রণীভেদ তুলে দিয়ে একে সর্বজনীন করে তোলেন।

৪)    হ্যাংকক :  হ্যাংকক হলো কোরিয়ানদের নিজস্ব বাস্তু নির্মান শিল্প। এর মধ্যে রয়েছে ৩ মেঝে উত্তাপক অনদল এবং স্থানীয় পরিবেশ থেকে প্রাপ্ত উপযোগী উপাদান। বেশির ভাগ হাংককই মাটি, কাঠ এবং প্রস্তর খ- দিয়ে তৈরী। ঘরের ধরণ এবং আকৃতিতে এলাকা ভিত্তিক ভিন্নতা দেখা দেয়।

৫)    হ্যাংগুক :  ইউমক্কি প্রথাগত গীতি, আরো হলো ‘‘গ্যাস্পক’’, গিটার ভোকাল  পানসুররি একটি শক্তি শালী বিট ‘‘সানজু’’।

কোর্ট সংগীত, কৃষি সংগতি এবং সামান্তিক সংগীত হলো ঐতিয্যবাহী সংগীতের কয়েকটি শাখা। একে এখন লোক সঙ্গীত মনে করা হয় এবং যুগের সাথে মিশ্রন ও অন্যভাবে এর আধুনিক রুপে গাওয়া হচ্ছে–।

৬)    হ্যানজী :- কোরিয়ার স্থানীয় বৃক্ষমূলবেরা। এর আঁশ থেকে তৈরী হয় এটি। হ্যানজী কাগজ খুব নরম এবং টেকসই এতে করে একে বিভিন্ন সাইজ ও ধাঁচে সাজানো যায় কাজের স্বার্থে।

 

 

Published : জুলাই ৩, ২০১৭ | 1197 Views

  • img1

  • জুলাই ২০১৭
    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
    « জুন   আগষ্ট »
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • Helpline

    +880 1709962798