ভালো থাকার ১০টি টিপস

Published : জুন ২৭, ২০১৭ | 1804 Views

স্বাস্থ্য ভাল বাখার কয়েকটি সাধারণ উপায়

 

ভালো থাকতে কে না চায়? ভালো থাকার তরেইতো জগতের সকল আয়োজন। কেউ ভালো থাকার জন্য কাড়ি কাড়ি পয়সা খরচ করেন কেউবা আবার থোড়াই কেয়ার করেন। যে যাই করুন ভালোভাবে বেঁচে থাকার আকুতি কিন্তু সকলের। বিশেষ কিছু আয়োজন ছাড়াও ভালো থাকার জন্য আমরা সাধারন কিছু কাজতো করতেই পারি।  আসুন জেনে নিই সেরকম কিছু টিপস-

১। সূর্য উদয়ের পূর্বে বেড থেকে উঠতে হবে। হাত মুখ ধুয়েই এক গ্লাস পানি পান করুন। এত সহজে কোন রোগ হয় না। সকাল বেলায় নির্মল বাতাসে একটু হেঁটে বেড়ানো আপনাকে ভালো থাকতে সাহায্য করবে।
২। প্রতিদিন গোসল করুন। শরীর পরিষ্কার রাখুন। গরমে ২ বার গোসল করতে পারেন। গোসলের পর শরীরের পানি শুকিয়ে নিন। গায়ে পানি লাগিয়ে ভালোভাবে গোসল করুন। গোসলের মাধ্যমে পরিচ্ছন্ন হোন।
৩। সময় ও পরিমাণমত খাবার খান। খাবার বেশী কিংবা কম নয়। সুষম খাবার খান। প্রতিদিন একই সময়ে খান।  প্রাকৃতিক খাবার বেশী খান।
৪। খাবারের ৩০ মিনিট আগে কিংবা ৩০ মিনিট পরে পানি খান। প্রতিদিন প্রচুর পরিমানে পানি খান। পানির কোনো প¦াশ্ব প্রতিক্রিয়া নেই।
৫। প্রচুর সবুজ শাকসবজী খান। ভালো করে ধুয়ে সেদ্দ করে খান। খুব বেশী রান্না করে খাবারের গুনাগুন নষ্ট করবেন না।
৬। গরুর ও হাসের মাংশ পারলে ছেড়ে দিন। মাংশ না খেলেই বরং ভালো। নানাপদের মাছ খেতে পারেন। তবে আমিষ খাওয়া একেবারে ছেড়ে দিলেও খারাপ হয়না।
৭। তেল ঝাল কাঁচা লবণ ও মসলা এসব অতি অল্প পরিমানে খান। এবং আস্তে আস্তে ছেড়ে দিন। ভাজা পোড়া জিনিস যত কম খাবেন ততভালো। বাইরের খাবার এড়ানোর চেষ্টা করুন। বিশেষ করে সফট ড্রিংকস  ফাস্টফুড থেকে নিজেকে দুরে রাখুন।
৮। পঁচা বাসি খাবারের সাথে সাথে ফুটপাতের খাবারকেও না বলুন। ঘরের খাবারে ভরসা রাখুন। সেজন্য তেল ও ঝাল কম খাওয়ার অভ্যাস করুন।
৯।  কায়িক শ্রমের অভ্যাস করুন শুধু টেবল ওয়ার্ক করে সময় নষ্ট করবেন না। ফেসবুকিং ও টিভি দেখার প্রতি সময় কমিয়ে দিয়ে বই পড়ার অভ্যাস গড়ে তুলুন।  প্রতিদিন হালকা ব্যায়াম করুন।
১০। মাদক, তামাক আ এলকোহল নিশ্চই এই জিনিসগুলো ছেড়ে দেয়ার কথা আপনাকে আর বলে দিতে হবে না।

Published : জুন ২৭, ২০১৭ | 1804 Views

  • img1

  • জুন ২০১৭
    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
    « মে   জুলাই »
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • Helpline

    +880 1709962798