যে পোকা ১৭ বছর ঘুমিয়ে কাটায়

Published : জুন ১৩, ২০১৭ | 4258 Views

যে পোকা ১৭ বছর ঘুমিয়ে কাটায়
এই বিচিত্র জাতের পোকাটিকে অনেকেই চেনে। চৈত্র-বৈশাখ মাসে সন্ধ্যা নামার সাথে সাথে এক জাতের পোকা আশপাশের গাছের ডালে তীব্র স্বরে ডাকতে শুর্র করে। একটানা ঝিঁঝি ডাক। তাই ওদের নাম দেয়া হয়েছে ঝিঁঝি পোকা। দেখতে পঙ্গপালের মতো। তবে আকারে বড়। এদের প্রকৃত নাম শিকাডা। এদের জীবন বড় বিচিত্র। এমন বিস্ময়কর জীবন গোটা প্রাণী জগতে আর কারো নেই।
মা শিকাডা ডিম পাড়ে গাছের ডালে। তারপর ডিম ফুটে যখন বাচ্চা বের হয় তখন বাচ্চা মূল গাছ থেকে মাটিতে পড়ে যায়। যেখানে পড়ে সেখানেই গর্ত খুঁড়ে ঢুকে যায়। তারপর থেকেই শুরু হয় ম্যারাথন ঘুম। একটানা সতেরো বছর কেটে যায় ঘুমে। ঠিক সতেরো বছর পর কোনো এক রহস্যময় কারণে মাটি ফেটে বেরিয়ে আসে আলোর পৃথিবীতে। তখন তাদের পা এবং পালক গজায়, শরীরটা শক্ত হয়। শুরু হয় দ্ভিতীয় পর্যায়ের জীবন।

দীর্ঘ সতেরো বছর ঘুমিয়ে কাটিয়ে মুক্ত আরোয় এদের যে জীবন শুরু হয়, সে জীবন কিন্তু খুবই ছোট। মাটির নিচে থেকে উঠে সত্যিকার জীবনে এরা বেঁচে থাকে মাত্র পাঁচ সপ্তাহ। এই পাঁচ সপ্তাহ প্রতি রাতে ঝিঁঝি স্বরে গান গেয়ে সঙ্গিনীকে ডেকে ফেরে। শিকাডাদের মধ্যে শুধু নরগুলোই ডাকতে পারে। মেয়েরা নির্বাক প্রাণী। মেয়ে শিকাডার সঙ্গে মিলিত হওয়ার পর ডিম ফুটে আবার বাচ্চা হয় শিকাডাদের। মাস পূর্ণ হলে মারা যায় বড় শিকাডারা। বাচ্চা তখন মাটির নিচে ঘুমে অচেতন। বিজ্ঞানীরা এ পর্যন্ত প্রায় ৮০০ জাতের শিকাডা পোকার সন্ধান পেয়েছেন।

সূত্র: জ্ঞানকোষ, ভবেশ রায়, ছবি: পিন্টারেস্ট

Published : জুন ১৩, ২০১৭ | 4258 Views

  • img1

  • জুন ২০১৭
    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
    « মে   জুলাই »
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • Helpline

    +880 1709962798