কুকরের স্যার উপাধি লাভ

Published : জুন ৯, ২০১৭ | 1878 Views

কুকুর পেলো নাইট উপাধি

কুকরের স্যার উপাধি লাভ

আমাদের দেশে দুজন মানুষ স্যার উপাধি লাভ করেছেন। স্যার আবদুল্যাহ আবু সায়িদ ও স্যার ফজলে হাসান আবেদ। ব্রিটিশ সরকারের দেয়ার িএই পদবিকে বিশ্বজুড়ে খুব সম্মানের চোখে দেখা হয়।
বৃটেনের রাজা পঞ্চম জর্জ  একটি কুকুরকে স্যার উপাধিতে ভূষিত করেছিলেন। অবিশ্বাস্য হলেও ঘটনাটি সত্য। অবশ্য কাজটা তিনি নিজে ইচ্ছে– করে করেননি। একটি বিশেষ অবস্থার কারনে হয়েছিলো।

১৯৩৩ সালের কথা।  ষ্ক্রনেলশন্  নামে একটি যুদ্ধ-জাহাজের উদ্ভোধন করতে এসেছিলেন রাজা পঞ্চম জর্জ। জাহাজের ডেকের নির্ধারিত মঞ্চে দাঁড়িয়ে তিনি সুসজ্জিত নাবিকদের কুচকাওয়াজ অনুষ্ঠান দেখছিলেন। জাহাজেরই কোথাও লুকিয়েছিলো এই সাদা রঙের কুকুরটি। যখন অনুষ্ঠান চলছিলো, তখনি বিল লাফ দিয়ে নেমে এলো প্যারেড অনুষ্ঠানের মাঝখানে। স্বয়ং পঞ্চম জর্জের পাশ ঘেঁষে দাঁড়ালো মঞ্চে। বিল দেখতে খুব সুন্দর ছিলো। গায়ের রঙ সাদা আর নাদুসনুদুস চেহারা। এমন সুন্দর কুকুর দেখে পঞ্চম জর্জও অনুষ্ঠানের রাজকীয় গাম্ভীর্য ভুলে গিয়ে খুশি হয়ে উঠলেন। পরম আদরে বিরে মাথায় হাত বোলাতে লাগলেন। এখানেই কিন্তু ঘটে গেলো ঘটনা।

বৃটিশ সামন্দাজ্যের নিয়ম ছিলো, কোনো রাজকীয় অনুষ্ঠানে স্বয়ং রাজা যদি কাউকে হাত দিয়ে স্পর্শ করেন, তবে তিন রাজকীয় সম্মানের অধিকারী হবেন। তিনি নাইট উপাধিধারী ব্যক্তিবর্গের সমপদমর্যাদাসম্পন্ন ব্যক্তি হবেন। এই আইনের কারণেই গৃহপালিত একটি নগন্য কুকুর স্যার উপাধিতে ভূষিত হয়ে গেলো।

তার নতুন নামকরণও করা হলো- স্যার উইলিয়াম। তারপর থেকেই কুকুরটির জীবন গেলো পাল্টে। তাকে দেয়া হলো নাইট উপাধিধারী ব্যক্তিদের সমান সুযোগ-সুবিধা এবং যথোপযুক্ত সম্মান। তার জন্য চাকর-বাকর, গাড়ি-বাড়ি এবং খাবার জন্য সোনার থালা। একেক দিন একেক রকমের রান্না করা মাংস। মজার ব্যাপার হলো, রাজ পরিবারের সদস্য এবং সরকারি আমলারা কিন্তু কুকুরটিকে যথোপযুক্ত সম্মান করতেন। কুকুরটির প্রতি শ্রদ্ধায় নয়, রাজা স্বয়ং পঞ্চম জর্জের প্রতি শ্রদ্ধার কারণেই তারা বিলকে সম্মান দেখাতেন। কুকুরটি সারাজীবনই এই সম্মান পেয়েছিলো।
তথ্যসূত্র: ভবেশ রায়ের জ্ঞানকোষ

Published : জুন ৯, ২০১৭ | 1878 Views

  • img1

  • জুন ২০১৭
    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
    « মে   জুলাই »
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • Helpline

    +880 1709962798