জেব্রার শরীরে ডোরাকাটা থাকে কেন?

Published : জুন ৫, ২০১৭ | 1763 Views

ডোরাকাটা

জেব্রার শরীর ডোরাকাটা থাকে কেনো

জেব্রাদের ডোরাকাটা দাগ নিয়ে আরো মজার কথা হলো- জেব্রাদের গায়ের রঙ আসলে কোনটা? বলেন- জেব্রাদের গায়ের রং হলো সাদা। সাদার উপর আছে কালো ডোরা। আবার কেউ বলে, না, ওদের গায়ের রং কালো। কালোর উপর সাদা ডোরা। এই নিয়ে ঢের বিতর্ক। মরগী আগে না ডিম আগে সেরকম কিছুটা।
জেব্রা হলো ঘোড়া জাতীয় প্রাণী। অর্থাৎ জেব্রাও এক বিশেষ জাতের ঘোড়া। তবে সত্যিকার ঘোড়াদের সাথে তাদের আকৃতিগত একটু ভিন্ন বৈশিষ্ট্য আছে। জেব্রাদের গায়ে আছে ডোরাকাটা দাগ, যা ঘোড়াদের নেই। ওদের গোটা শরীরটা লম্বা লম্বা কালো আর সাদা ফিতা দিয়ে যেনো মোড়ানো।
আরো মজার ব্যাপার হলো- প্রত্যেক জেব্রার গায়ে ডোরাকাটা থাকলেও একটি জেব্রার গায়ের ডোরার সাথে অন্যটির ডোরার কোনো মিলে না। মানুষের হাতের আঙ্গুলের ছাপ যেমন কখনো একজনের সাথে আরেক জনের মিল থাকে ন। বিশ্বের কোটি কোটি মানুষের প্রত্যেকের হাতের আঙ্গুলের ছাপ আলাদা, জেবন্দাদের গায়ের ডোরার বেলাতেও কথাটি তেমনি খাটে। কখনো এমন দুটো জেব্রা পাওয়া যাবে না, যাদের গায়ের ডোরার গঠন এক রকম।
জেব্রাদের গায়ে এমন বিচিত্র ডোরাকাটা থাকে কেন? এটিও একটি বিতর্কিত প্রশ্ন। কেউ বলেন, হিংস্র প্রাণীদের হাত থেকে আত্মগোপন করার জন্যই এদের শরীরে আছে এমন বিচিত্র ডোরা।

ওরা বাস করে আফ্রিকার তৃণভূমি অঞ্চলে। শরীরে ডোরাকাটা থাকার কারণেই একটি জেব্রা যখন ঘাসের মধ্যে দাঁড়িয়ে থাকে, তখন দূর থেকে কিছু বোঝা যায় না। ওদের গায়ের ডোরা মিশে যায় ঘাসের রঙের সাথে। তাই দুর থেকে কোনো হিংস্র বাঘ বা সিংহ বুঝতেই পারে না ওখানে কোনো শিকার আছে। তাই জেব্রা গায়ের বিচিত্র ডোরাই ওদের আত্মরক্ষায় সাহায্য করে।

Published : জুন ৫, ২০১৭ | 1763 Views

  • img1

  • জুন ২০১৭
    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
    « মে   জুলাই »
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • Helpline

    +880 1709962798