ব্যাংকে জমা রাখলে যেভাবে বাড়ার বদলে কমবে আপনার টাকা

Published : মে ২৯, ২০১৭ | 1581 Views

ব্যাংকে জমা রাখলে যেভাবে বাড়ার বদলে কমবে আপনার টাকা

ব্যাংকে চাকরী করতে গিয়ে শাখা পর্যায়ে পোস্টিং থাকাকালে এফডিআর এর ক্ষেত্রে একটা জিনিস লক্ষ্য করেছি । সেটা হলো এফডিআর হিসাবগুলোর মধ্যে উল্লেখযোগ্য পরিমাণ এফডিআর এর প্রিন্সিপাল এ্যামাউন্ট হলো ১.০০ লক্ষ টাকা এবং মেয়াদ তিন মাস । এর কারণ হলো মধ্যবিত্ত বাঙ্গালি এবং গৃহিণীদের মধ্যে একটা প্রবণতা কাজ করে তা হলো, তাদের ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয়ের পরিমাণ ১.০০ লক্ষ টাকা হলেই তারা এফডিআর করতে পছন্দ করেন । কারণ এতে কিছু মুনাফা পাওয়া যায় এবং টাকাটা অপ্রয়োজনে খরচের ভয় থাকে না । এছাড়া কারো কাছে হঠাৎ কিছু টাকা চলে আসলে যা তাদের কয়েক মাস পরে খরচ করতে হবে তখন তিনি তা স্বল্পমেয়াদীতে এফডিআর করে থাকেন ।
যাই হোক এবার মূল প্রসঙ্গে আসি । সরকার আগামী পহেলা জুলাই থেকে ব্যাংক হিসাবের এ্যামাউন্ট ১.০০ লক্ষ ১ টাকা হতে ১০.০০ লক্ষ টাকা পর্যন্ত আবগারী শুল্ক (এক্সাইস ডিউটি)নির্ধারণ করেছেন ১০০০ টাকা । অর্থ্যাৎ আগামী কালকে আমাদের ব্যাংকে (জনতা ব্যাংক) কেউ ১.০০ লক্ষ টাকা তিন মাস মেয়াদে এফডিআর করলে মেয়াদ শেষে ৪.৫০% হার সুদে সুদ পাবেন ১১২৫ টাকা । উৎস কর (সোর্স ট্যাক্স) হিসাবে এই ১১২৫ টাকার ১৫% হিসাবে কাটা যাবে ১৬৯ টাকা এবং আবগারী শুল্ক ১০০০ টাকা । অর্থ্যাৎ মোট কাটা যাবে (১৬৯+১০০০)=১১৬৯ টাকা । তিন মাস পরে গ্রাহক ফেরত পাবে (১০০০০০+১১২৫-১১৬৯)=৯৯৯৫৬ টাকা । অর্থ্যাৎ গ্রাহক তিন মাস টাকা খাটানোর পর লাভ তো দূরের কথা উল্টো আসল হতে ৪৪ টাকা কম পাবে ।
আর যারা October এর ১ তারিখের পরে ৩ মাস মেয়াদী FDR করবে তাদের কে ১৭ ও ১৮ সালের মোট ২ বছরের Excise Duty দিতে হবে। এ ক্ষেএে সে পাবে = ৯৮, ৯৫৬/।

ইতিমধ্যে পহেলা এপ্রিল ২০১৭ এর পর যারা তিন মাস মেয়াদে ১.০০ লক্ষ টাকা এফডিআর করেছেন তাদের সবার ক্ষেত্রেই এই ঘটনা ঘটবে । বেশির ভাগ প্রাইভেট ব্যাংক গুলোর এফডিআর সুদের হার আমাদের ব্যাংকের সমান বা সামান্য কমবেশি হওয়ায় তাদের ক্ষেত্রেও একই বিষয় হবে ।
তিনমাস পর শাখায় গ্রাহকের সাথে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে এবং একজন ব্যাংকারের নৈতিক দায়িত্ব হিসাবে বিষয়টা সম্পর্কে সচেতন থাকতে ফ্রেন্ডলিস্টের সকল ব্যাংকার বন্ধুদের প্রতি আহ্বান রইল । এছাড়া অন্যান্য পেশার বন্ধুদের প্রতি আহ্বান রইল এফডিআর এ বিনিয়োগ করার আগে মেয়াদ শেষে সকল সরকারি কর্তন শেষে কত টাকা মুনাফা পাবেন তা আগে নিশ্চিত হয়ে বিনিযোগ করতে । সবাইকে ধন্যাবাদ ।”

একজন ব্যাংকারের  ফেসবুক পোস্ট।

Published : মে ২৯, ২০১৭ | 1581 Views

  • img1

  • Helpline

    +880 1709962798