চাখার প্রত্নতাত্ত্বিক জাদুঘর

Published : মে ৫, ২০১৭ | 1482 Views

চাখার প্রত্নতাত্মিক জাদুঘর

চাখার প্রত্নতাত্ত্বিক জাদুঘর: শেরে বাংলা স্মৃতি জাদুঘর

চাররুম বিশিষ্ট জাদুঘরে রয়েছে দুটি ডিসপেস্ন রুম, একটি অফিস রুম ও একটি লাইব্রেরী রুম । ঢুকেই হাতের বাঁদিকে শেরে বাংলা একটি বিশাল প্রতিকৃতি তার জীবনকর্মের সংক্ষিপ্ত ইতিহাস, সামাজিক রাজনৈতিক, পারিবারিক ছবি, পত্র পত্রিকায় প্রকাশিত শেরে বাংলার বিভিন্ন কর্মকান্ডের ছবি । চাখার বয়েজ হাইস্কুল ও ওয়াজেদ মেমোরিয়াল উচ্চ বালিকা বিদ্যালয়ের ২৭ শতক জমির উপর গড়ে উঠেছে শেরেবাংলা স্মৃতি জাদুঘর । চাররুম বিশিষ্ট জাদুঘরে রয়েছে দুটি ডিসপেস্ন রুম, একটি অফিস রুম ও একটি লাইব্রেরী রুম ।

জাদুঘরে ফজলুল হকের ব্যবহৃত নিদর্শনগুলোর মধ্যে রয়েছে আরাম কেদারা, কাঠের খাট, তোষক, আলনা, ড্রেসিং টেবিল, টুল, চেয়ার-টেবিল, হাতের লাঠি, পানীয় জলের গস্নাস, কিছু মালপত্র। রক্ষিত পুরাকীর্তিগুলোর মধ্যে উল্লেখযোগ্য কালো পাথরে নির্মিত অষ্টভুজা মারীচী দেবী মূর্তি, কালো পাথরে একটি বড় শিবলিঙ্গ, ব্রোঞ্জের খসপর্ণ বৌদ্ধ মূর্তি, স্বর্ণমুদ্রা, সাধা পাথরের ছোট শিব মূর্তিসহ ছাপাঙ্কিত রৌপ্য মুদ্রা, শ্রীলংঙ্কা, ব্রিটিশ ও সুলতানি আমলরে তাম্র মুদ্রাসহ অন্যান্য প্রত্ন নিদর্শন ।

বানারিপাড়া উপজেলার চাখার ইউনিয়নে এ জাদুঘরটি অবস্থিত। প্রাচীন ঐতিহ্যের ও শের-ই-বাংলা এ. কে. ফজলুল হকের ব্যবহার করা কিছু জিনিস-পত্র এখানে আছে। এটি দেখভালের দায়িত্বে আছে প্রত্নত্ত্ব অধিদপ্তর।

শের-ই-বাংলা স্মৃতি জাদুঘর, চাখার, বরিশাল। এর প্রবেশ মূল্য হলো দেশীয় পর্যটক ১০ টাকা, বিদেশী পর্যটক ১০০ টাকা, সার্কভূক্ত দেশের জন্য ৫০ টাকা, স্কুল ছাত্রদের জন্য ৫টাকা।

Published : মে ৫, ২০১৭ | 1482 Views

  • img1

  • Helpline

    +880 1709962798