ই-ক্যাব প্রতিনিধিদলের আন্তর্জাতিক কনফারেন্সে অংশগ্রহণ

Published : এপ্রিল ২৭, ২০১৭ | 1279 Views

ই কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) ও বাংলাদেশ সরকারের প্রতিনিধি দলের The United Nations Conference on Trade and Development (UNCTAD) আয়োজিত  ৩য় “UNCTAD e-Commerce Week 2017”- এ অংশগ্রহনে ই কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) কার্যালয়, ঢাকা (২৬ এপ্রিল ২০১৭)।
গত ২৪ এপ্রিল ২০১৭ তারিখ থেকে সুইজারল্যান্ডের জেনেভা শহরে The United Nations Conference on Trade and
Development (UNCTAD) এর উদ্যোগে  “UNCTAD e-Commerce Week 2017”  উদযাপন শুরু হয়েছে যা আগামী ২৮ এপ্রিল ২০১৭ তারিখ পর্যন্ত চলবে। আন্তর্জাতিক একটি কনফারেন্সে অংশগ্রহণের মাধ্যমে ই-ক্যাব বিশ্বমঞ্চে নিজেদের অস্তিত্ব ঘোষণা করেছে।

ই কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) এর উদ্যোগে বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিএ সেল এর মহাপরিচালক মোঃ মুনির চৌধুরী এর নেতৃত্বে বাণিজ্য মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এর প্রতিনিধিই কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) অব বাংলাদেশের উপদেষ্টা শমী কায়সারসহ মোট ৮-সদস্য বিশিষ্ট একটি বাংলাদেশ প্রতিনিধিদল উক্ত ইভেন্টে অংশগ্রহণ করেছে। ই-ক্যাব এর পক্ষ হতে গত ২৬ এপ্রিল ২০১৭ তারিখে সকাল ১০.০০ ঘটিকায় অনুষ্ঠিত ‘Special Session on Assessing e-Trade Readiness of the Least Developed Countries’.  শীর্ষক সেশনে ই-ক্যাব এবং বাংলাদেশ প্রতিনিধিদলের পক্ষ থেকে প্যানেলিস্ট হিসেবে ই-ক্যাব এর উপদেষ্টা শমী কায়সার বাংলাদেশের ই-কমার্স এর বর্তমান প্রেক্ষাপট এর উপর “Report on e-Commerce in Bangladesh”  শীর্ষক একটি প্রতিবেদন “Country Paper” উপস্থাপন করেন।

এছাড়াও ইভেন্টে অংশগ্রহণ করেন বাংলাদেশ ক¤িপটিশান কমিশন এর ডেপুটি সেμেটারি মোঃ খালিদ আবু নাসের, বাণিজ ̈ মন্ত্রণালয়ের ডব্লিউটিএ সেল এর ডিরেক্টর মোঃ হাফিজুর রহমান, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রনালয়ের ডেপুটি সেক্রেটারি মোঃ আবু মমতাজ সাদুউদ্দিন আহমেদ, অর্থ মন্ত্রনালয়ের জেষ্ঠ্য সচিবের ব্যক্তি৩িগত সচিব সৈয়দ মোহাম্মদ কাওসার হোসেন, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি জেনারেল ম্যানেজার মোঃ আবদুল মান্নান, ই-ক্যাবের এর ইপেমেন্ট এন্ড ট্রাঞ্জেকশান স্টান্ডিং কমিটির চেয়ারম্যান আশিস চক্রবর্তী।

ই ক্যাব

“Towards Inclusive e-Commerce”এ বছরের ই-কমার্স সপ্তাহের মূল প্রতিপাদ ̈। বিভিন্ন দেশের সরকারী প্রতিনিধি, বিখ্যাত ই-কমার্স উদ্যোক্তা, সুশীল সমাজের প্রতিনিধি, ই-কমার্স সংগঠন এবং তরুণ ই-কমার্স উদে্যাক্তাগণ এ ইভেন্টে অংশগ্রহণ করেছেন। এ ইভেন্টের আলোচ্য সূচী অনুযায়ী, ই-কমার্সের সাথে উন্নয়নশীল দেশসমূহের অন্তর্ভুক্তির প্রয়োজনীয়তা, উপকারিতা, প্রতিবন্ধকতাসমূহ ও তা নিরসনে করণীয়, পলিসিগত সহায়তা, ডেলিভারী চ্যানেল ও অবকাঠামোগত সুবিধা নিশ্চিতকরণের সহজ উপায়সহ বিভিন্ন বিষয়ে দিকনির্দেশনামূলক বিস্তারিত আলোচনা চলমান রয়েছে। এছাড়া, গত ২৫ এপ্রিল ২০১৭ তারিখে বিভিন্ন দেশের মন্ত্রী ও অননুষ্ঠান স্টেকহোল্ডার যেমন UNCTAD এর মহাসচিব, আলিবাবা এর কর্ণধার জ্যাক মা, WTO এর মহাপরিচালক রবার্তো আজেভেদো, Consumers Internationalষ এর মহাপরিচালক আমান্ডালং প্রমুখ এর অংশগ্রহণে “”Digital Transformation for All: Empowering Entrepreneurs and Small Business”” শীর্ষক একটি উচ্চ পর্যায়ের মিথষ্ক্রিয় ডায়ালোগ অনুষ্ঠিত হয়।  পরিবর্তনশীল বিশ্ব অর্থনীতির সাথে সম্পৃ৩ হওয়ার উপায় সম্পর্কে গঠণমূলক ও দিকনির্দেশনামূলক আলোচনা করা হয়েছে। ই-ক্যাব Business for eTrade Development Council ̈পদ লাভ করে।

“UNCTAD e-Commerce Week 2017”–এ অংশগ্রহণ করার মাধ্যমে বাংলাদেশের প্রতিনিধিদল অংশগ্রহণকারী বিভিন্ন দেশের প্রতিনিধি, বিখ্যাত ই-কমার্স উদ্যোক্তা, সুশীল সমাজের প্রতিনিধি, ই-কমার্স সংগঠন এবং তরুণ ই-কমার্স উদ্যোক্তাগণ এর নিকট থেকে ই-কমার্স সংশ্লিষ্ট বিষয়াদি, উপকারিতা, প্রতিবন্ধকতাসমূহ ও তা নিরসনে করণীয়, পলিসিগত সহায়তা, ডেলিভারী চ্যানেল ও অবকাঠামোগত সুবিধা নিশ্চিতকরণের সহজ উপায়সহ বিভিন্ন বিষয়ে দিকনির্দেশনা এবং আন্তর্জাতিক ব্যবসায় সংশ্লিষ্ট বিবিধ বিষয়ে প্রযোজনীয় মেকানিজম সম্পর্কে সম্পর্কে জ্ঞান লাভ করা সম্ভব হবে বলে আশা করা যায়। এ ইভেন্ট হতে প্রাপ্ত তথ্য, উপাত্ত ও দিকনির্দেশনা ই-ক্যাব ও সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের যৌথ উদ্যোগে প্রকৃত প্রক্রিয়াধীন খসড়া জাতীয় ই-কমার্স নীতিমালা, ২০১৬ এর উন্নয়নে অসামান ̈ অবদান রাখবে বলে আশা করা যাচ্ছে।

Published : এপ্রিল ২৭, ২০১৭ | 1279 Views

  • img1

  • এপ্রিল ২০১৭
    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
    « মার্চ   মে »
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • Helpline

    +880 1709962798