• প্রচ্ছদ
  • /
  • ভ্রমণ
  • /
  • কুড়িগ্রামের চান্দামারি মসজিদ: ভিসকাস আঠা দিয়ে তৈরী ১৬ শতকের বিরল স্থাপনা

কুড়িগ্রামের চান্দামারি মসজিদ: ভিসকাস আঠা দিয়ে তৈরী ১৬ শতকের বিরল স্থাপনা

Published : মার্চ ২৮, ২০১৭ | 1323 Views

কুড়িগ্রাম জেলার রাজারহাট থানার রাজারহাট ইউনিয়নের চান্দামারী গ্রামের মন্ডলপাড়ায় অবস্থিত। উপজেলা সদর থেকে ৪ কিঃমিঃ দক্ষিণ-পশ্চিম দিকে এর অবস্থান। ঢাকা থেকে সড়কপথে কুড়িগ্রাম জেলার দূরত্ব প্রায় ৩৫০ কিলোমিটার। ভারতের সাথে তিনটি রাজ্যের সীমান্তঘেষা এ জেলার উপর দিয়ে প্রবাহিত হয়েছে ব্রক্ষ্মপুত্র, তিস্তা, ধরলা, দুধকুমার, ফলকুমার, নীলকমল, গঙ্গাধর, শিয়ালদহ, কালজানী, বোয়ালমারি, ধরনী, হলহলিয়া, সোনাভরি, জিঞ্জিরাম, জালছিড়া প্রভৃতি নদ নদী।

এই মসজিদটি দৈর্ঘ্যে ৪০ ফুট এবং প্রস্থে ২০ ফুট। এর নির্মাণকাজে ভিসকাস নামে এক ধরনের আঠালো পদার্থ ব্যবহার করা হয়েছে। মসজিদের সামনের দিকে পাঁচ ফুট উঁচু তিনটি বড় দরজা রয়েছে । ওপরে তিনটি বড় গম্বুজ আছে যার ব্যাসার্ধ প্রায় ৫.৫০ফুট। গম্বুজ গুলোর গায়ে দৃষ্টিনন্দন নকশা করা আছে। চার কোণায় চারটি মাঝারি আকৃতির মিনার ও চারদিকে ঘিরে আছে আরো ষোলটি ছোট গম্বুজ। ভিতরের দিকে তিনটি মেহরাব আছে।মসজিদের গায়ে অনেকগুলো খিলান আছে। এ ছাড়া বায়ু চলাচলের জন্য উত্তর ও দক্ষিণ দিকে একটি করে জানালা আছে। মসজিদটির সামনে একটি বড় আকৃতির পুকুর আছে।

নির্মাণ শৈলী ও শিল্প বৈশিষ্ট্য অনুযায়ী সুলতানী আমলের শিল্প বৈশিষ্ট্য ও মোগল সহাপত্যকলার সমন্বয় ঘটেছে।প্রত্নতাতিক মতে মোগল আমলের এই মসজিদটির নির্মাণকাল আনুমানিক ১৫৮৪-১৬৮০ খ্রিটাব্দের মধ্যবর্তী সময়ে। এর গায়ের নকশা গুলো মোঘল আমলের স্থাপত্য কৌশল ও শৈলীর অনন্য দৃষ্টান্ত।

যাতায়াত পদ্ধতি ঃ ঢাকা থেকে কুড়িগ্রাম জেলায় সড়ক ও রেল উভয় পথেই ভ্রমণ করা যায়।

আপনার ভ্রমণকে নিরাপদ ও আনন্দময় করতে আপনার পাশে রয়েছে চলবে ডট কম। আপনি দেশের যেকোনো জায়গায় ভ্রমণের জন্য চলবে ডট কম এর সেবা নিতে পারেন। বিমান টিকেট, বাস টিকেট, ট্রেন টিকেট, লঞ্চ টিকেট, হোটেল বুকিং ও মোবাইলে অনলাইনে ফ্লেক্সিলোড, টপআপ, রিলোড, ইফিল, রিফিল, রিচার্জ করার জন্য অবশ্যই আসুন www.cholbe.com এ। চলবে ডট কম এর কাস্টমার কেয়ার নাম্বারে যোগাযোগ করুন যেকোনো সেবা পেতে। ফোন: 01709 962797। বিমানের টিকেট ছাড়াও ট্যুরিস্ট ভিসা প্রসেস ও ট্যুর অপারেট করার জন্য চলবে ডট কম বিশ্বস্ত নাম। আপনি চলবে.কম এর সাথে যোগাযোগ করতে যুক্ত থাকুন ফেসবুকে পেজের সাথে https://www.facebook.com/CholbeTeam.

নোট ঃঢাকা থেকে সরাসরি কোন রেল যোগাযোগ নেই। সড়ক পথে ভ্রমণ ঃ ঢাকা থেকে কুড়িগ্রাম রুটে বিভিন্ন পরিবহনের বাস চলাচল করে। এই রুটে এসি ও নন-এসি উভয় ধরনের বাসই রয়েছে। বিমানেও কুড়িগ্রাম ভ্রমণ করা যায় সেক্ষেত্রে বিমান যাবে সৈয়দপুর পর্যন্ত। সৈয়দপুর থেকে বাসে করে যেতে হবে কুড়িগ্রাম।

Published : মার্চ ২৮, ২০১৭ | 1323 Views

  • img1

  • Helpline

    +880 1709962798