ভ্রমণ সাহিত্য: দেখব বাংলাদেশ গড়ব বাংলাদেশ

Published : ফেব্রুয়ারি ২৪, ২০১৭ | 1937 Views

ভ্রমণ সাহিত্য

বুক রিভিউ: দেখব বাংলাদেশ গড়ব বাংলাদেশ

বই: দেখব বাংলাদেশ গড়ব বাংলাদেশ

লেখক: জাহাঙ্গীর আলম শোভন

প্রকাশক: মোহাম্মদ সফিকুল ইসলাম।

পরিবেশক: সাহিত্যদেশ

পৃষ্ঠা: ১৯২

দাম: ২৫০ টাকা

বইমেলা: স্টল নং ২৬৫, সাহিত্যদেশ

প্রথমপ্রকাশ: বইমেলা ২০১৭

বিষয়: পায়ে হেঁটে ভ্রমণ।

প্রচ্ছদ: কাজী সোহরাব পারভেজ।

প্রচ্ছদের ছবি: রুহুল কুদ্দুছ ছোটন

দেখব বাংলাদেশ গড়ব বাংলাদেশ শিরোনামে জাহাঙ্গীর আলম শোভনের পাঁয়ে হেঁটে দেশদেখার কর্মসূচীর সাথে আপনারা পরিচিত আছেন। আপনারা ইতোমধ্যে সব পত্রপত্রিকা ও ইন্টারনেটে ভ্রমণের বিভিন্ন বিষয়ে জেনেছেন। আপনাদের এও নিশ্চয় মনে আছে আমাদের কোম্পানী স্বনামধন্য ট্যুর এন্ড ট্রাভেল অপারেটর tour.com.bd নফ প্রথম থেকেই এই সফরকে পৃষ্ঠপোষকতা দিয়ে আসছে।

সফরকে সফলভাবে সম্পন্ন করা, হাজারো মানুষের সাথে মত বিনিময় করা এবং সফরের সামাজিক বার্তাসমূহ মানুষের কাছে পৌঁছে দেয়ার কাজ শোভন ভালোভাবে করেছেন বলেই আমাদের বিশ্বাস। ঠিক একই কারণে সফরের অনেক বিষয় তিনি আমাদের এবং আপনাদের সাথে ফেসবুকে বা বিভিন্ন অনুষ্ঠানে শেয়ার করেছেন। তবুও এ ধরনের একটি সফরে থেকে যায় নানা অভিজ্ঞতার গল্প, তার নিজের দেখা অনুভূতি ও অভিজ্ঞতার আলোকে চিন্তিত মতামত। এসব বিষয়গুলো এক জায়গায় গ্রন্থিত থাকা প্রয়োজন ছিলো।

কেন আমার কোম্পানী এই উদ্যোগের সাথে জড়িত হলে। এটা সত্যযে কিছুদনি আমাদের একটু ব্রান্ডিং হবে একটা ইতিবাচক ইমেজ তৈরী হবে কিন্তু এ ধরনের একটি সামাজিক ও জনসচেতনতামুলক কাজে আর্থিক কোনো স্বার্থ থাকেনা এটা একটি শিশুও বুঝবে। তারপরও আমরা এই কাজটির সাথে শুরু থেকে যুক্ত হয়ে বইপ্রকাশ পর্যন্ত সহযোগিতার মধ্যে রয়েছি পুরো দেশ, জাতি ও সমাজের কথা ভেবে। একটি সফরকে তিনি যেমন নিছক সফরে সীমাবদ্ধ না রেখে অনেক সামাজিক কাজের মাধ্যম হিসেবে সম্পন্ন করেছেন। তেমনি এই সফরে যেসব বার্তা দেয়া হয়েছে, বিশেষ করে বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য ও দেশকে গড়ার যে আহবান তা যদি কিছু মানুষের ভেতরে তাড়িত হয়। তাতেই এই উদ্যোগকে সফল বলে মনে করবো।

শোভনের নিজের কি হলো? আমাদের কোম্পানীর কি লাভ হলো? তার চেয়ে বড়ো প্রশ্ন হলো দেশ ও জাতি কিছু পেলো কিনা? এমনকি বাংলাদেশের পর্যটন শিল্পে এর কোনো প্রভাব পড়বে কিনা? সত্যি কথা বলতে কি বাংলাদেশ পর্যটন কর্পোরেশনসহ পর্যটন সংশ্লিষ্ট সকলে যেভাবে এই কাজকে ত্বরান্বিত করার জন্য সহযোগিতা করেছেন তাতে আশান্বিত হওয়ার যথেষ্ঠ কারণ রয়েছে।

তাই শুরু থেকে আমি তাকে ব্যক্তিগতভাবে বই লিখতে উৎসাহিত করেছি। তার লেখনির সাথে বেশীরভাগ পাঠকের পরিচয় আছে। তা নিয়ে বলার কিছু নেই। এখন পাঠকের পালা। আপনাদের পঠন ও মূল্যায়নই হবে সফর ও সফর নিয়ে লিখিত এই পুস্তকের প্রকৃত সফলতা।

সফরের সবকথা লিখে এই পুস্তকের আয়তন বাড়ানো হয়নি। একটি পূর্ণ আলেখ্য পাঠকের সামনে উম্মোচিত হবে।  বাংলার প্রকৃতির রুপসুধা বার বার বর্ণনা করে কাব্যিকতা বাড়ানো হয়নি। বাংলা মায়ের চিরন্তন রুপের কথা এসছে সাবলিল ভঙ্গিমায়। সমস্যার তালিকা লম্বা করে বিরক্তি বাড়ানো হয়নি। বিভিন্ন এলাকার কতিপয় সমস্যাকে সামনে আনা হয়েছে, যদিও সারা বাংলাদেশের সব সমস্যাই প্রায় একই রকম। আর আনা হয়েছে সম্ভাবনাকেও।  অহেতুক উপদেশ দিয়ে বুজরুকি দেখানো হয়নি। তথ্যের কচকচানিতে পন্ডিতি জাহির করা হয়নি। তবে পাঠকের কৌতুহল নিবারণে কিছু ঐতিহাসিক ও ভৌগলিক তথ্য রয়েছে বটে। হালকা চালে রস করে সম্ভাবনার কথাগুলোকে উড়িয়ে দেয়া হয়নি। তবে রস কৌতুকসহ সব ধরনের উপাদান এতে রয়েছে। গতানুগতিক বা সবার জানা বিষয়গুলো কচলানোর প্রয়োজন মনে করা হয়নি। এই সফরে তিনি  ৩ হাজারের বেশী ছবি তুলেছেন। বহুল পরিচিত ছবি দিয়ে অহেতুক কলেবর বাড়ানো হয়নি। বইটি রচনায় ও সম্পাদনায় একটি ভিন্ন স্বাদের ভ্রমণসাহিত্য পাঠকের হাতে তুলে দেয়ার চেষ্টা অব্যাহত রাখা হয়েছে।

আপনাদের সুস্বাস্থ্য কামনা করছি। কামনা করছি বাংলাদেশের পর্যটনের সমৃদ্ধি। এদেশের প্রতিটি গ্রাম এক একটি পর্যটনকেন্দ্র হবে।  আমরা প্রতিটি মানুষ হবো এক একজন স্বাগতিক বা হোষ্ট এবং গাইড এই আশাবাদ ব্যক্ত করছি।

লায়ন মোহাম্মদ ইমরান’, সিইও, ট্যুর ডট কম ডট বিডি

Published : ফেব্রুয়ারি ২৪, ২০১৭ | 1937 Views

  • img1

  • ফেব্রুয়ারি ২০১৭
    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
    « জানুয়ারি   মার্চ »
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮  
  • Helpline

    +880 1709962798