কান টানলে মাথা আসে?

Published : ফেব্রুয়ারি ৬, ২০১৭ | 1859 Views

আপনি প্রচণ্ড মানসিক চাপে ভুগছেন? ফলে মাথায় অসহ্য যন্ত্রণা হচ্ছে?  মুক্তি পেতে চাইলে নিজের কানের লতি চেপে ধরুন, দ্রুত আরাম মিলবে। বলছেন বিশেষজ্ঞরা।    শরীরের যে কোনও অংশের ব্যথা সারাতে কানের লতির বিভিন্ন জায়গায় বুড়ো আঙুল আর তর্জনির সাহায্যে চাপ দিলে ফল পাওয়া যায়।

চিকিত্‍সাশাস্ত্রমতে, শারীরিক ক্লেশ কমানোর এই প্রক্রিয়া রিফ্লেক্সোলজির অন্তর্ভুক্ত।  রিচার্ড র‌্যানডিগের মতে,  কারণে কানের লতিতেও রয়েছে অসংখ্য স্নায়ু, যা দেহের নানা অংশের  সঙ্গে যুক্ত। এই জন্য কানে ম্যাসাজ করালেও সুফল পাওয়া যায়।

প্রথমেই  আরামদায়ক একটি চেয়ারে হেলান দিয়ে বসুন।  মাথার চুলে হাত দিয়ে পেছনে সরি দিন। হাতের ৫ আঙুলের  সাহায্যে ধীরে ধীরে তা ম্যাসাজ করতে থাকুন। মাঝে মাঝে আস্তে করে লতি টেনে ধরুন।  দুই কানের লতি ঘিরে আঙুলের চাপ কমিয়ে-বাড়িয়ে ম্যাসাজ করুন। ৩-৪ বার ধীরে ধীরে এই ম্যাসাজ করলে অনুভব করবেন, শারীরিক যন্ত্রণা কমে আরাম পাচ্ছেন। তবে ব্যথা সম্পূর্ণ নিরাময় হচ্ছে, ম্যাসাজ চালিয়ে যেতে পারেন।

বিশেষজ্ঞদের মতে, প্রথমে একটি কান দিয়ে শুরু করে পরে দ্বিতীয় কানের লতি ম্যাসাজ করতে হবে। লক্ষ্য করুন, কী ভাবে কানের এক একটি অংশে ম্যাসাজ করলে শরীরের বিভিন্ন জায়গার ব্যথা বা স্ট্রেস কমতে শুরু করবে।। ম্যাসাজের মাঝে কানের লতির অংশ বিশেষ মাঝে মাঝে ৫ সেকেন্ড ধরে টেনে ধরতে ভুলবেন না। এ ব্যাপারে আঙুলের বদলে কাপড় মেলার ক্লিপ দিয়ে কানের লতি কিছুক্ষণ চেপে ধরলেও কাজে দেবে।

বিশেষজ্ঞদের দাবি, কোমর, কাঁধ বা সাইনাসজনিত যন্ত্রণা দূর করতে কানের লতি ম্যাসাজ ভালো থ ভাবে কাজ করে। একবার চেষ্টা করেই দেখুন না।

সূত্র: বিদেশী পত্রিকা।

Published : ফেব্রুয়ারি ৬, ২০১৭ | 1859 Views

  • img1

  • ফেব্রুয়ারি ২০১৭
    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
    « জানুয়ারি   মার্চ »
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮  
  • Helpline

    +880 1709962798