আপনি বই প্রকাশ করতে চান?

Published : জানুয়ারি ১৫, ২০১৭ | 8827 Views

আপনি কি আপনার লেখা বই প্রকাশ করবেন?

আসছে বই মেলা। প্রকাশনা শিল্পে সাজ সাজ রব আর বাংলাবাজারে বই নিয়ে হৈচৈ চারদিকে। তবুও নতুন প্রকাশকরা তৈরীকরা পান্ডুলিপি থাকলে এখনো গ্রহণ করছেন। কারণ ২৫টি নতুন বই মেলা উপলক্ষ্যে প্রকাশ করতেই হবে।

আপনি যদি বই প্রকাশ করতে চান তাহলে কি করবেন? বাংলাদেশের প্রেক্ষাপটে বিষয়টি আলোচনা করা হলো।

প্রকাশকরা সাধারণত বিভিন্নভাবে বই প্রকাশ করে থাকেন। তবে হুমায়ন আহমেদ এর কথা আলাদা। তার বই প্রকাশ করার জন্য তাকে সম্মানী ২ বছর আগে দিয়ে দিলেই প্রকাশকদের লস নেই। কিন্তু অন্যদের বেলায়তো তা নয়।

তবে সাধারণত প্রকাশকরা বই ছাপেন কয়েকটি শর্তে বিশেষ করে নতুন লেখকদের বেলায়। বিষয়গুলো জেনে নিতে পারেন। যারা নতুন লেখক অথচ বই প্রকাশ করতে চান।

প্রথমত: আপনি আপনার টাকায় বই প্রকাশ করবেন। পুরো কাজ প্রকাশক করবে আপনার ছাপা বই আপনাকে ছাপিয়ে দেবে। প্রুফ রিডিং এবং প্রচ্ছদ সব তারা করিয়ে দেবে। এজন্য খরচ নেবে আপনার কাছ থেকে। সুবিধা হলো এতে প্রকাশক হিসেবে একটি প্রতিষ্ঠানের নাম থাকবে। প্রতিষ্ঠানটির যেহেতু প্রকাশনা প্রতিষ্ঠান হিসেবে ট্রেড লাইসেন্স, সদস্যপদ, এবং হয়তোবা বইমেলায় স্টল নেয়ার যোগ্যতা আছে। আপনি নিজে প্রকাশ করলে হয়তো এই সুবিধাটা পাবেন না।

দ্বিতীয়ত: এটা আরেকটি শর্ত। এখানেও সব খরচ আপনাকেই দিতে হবে। যেমন ধরুন আপনার ৫00 বই প্রকাশ করা হলো। এর মধ্যে ৫০০ বইয়ের উৎপাদন মূল্য আপনার কাছ থেকে নিয়ে নেবে প্রকাশক। আর আপনাকে ৫০০ বই দিয়ে দেবে। এর বাইরে প্রকাশক হয়তো আরো ২শ বা ৫শ বই ছেপে নেবে। যাতে করে তিনি সেগুলো বানিজ্যিকভাবে বিক্রি করতে পারেন। আর সেই বইয়ের বিক্রিত কোনো লাভ তিনি আপনাকে শেয়ার করবেন না। সেটা নিতান্তই তার।

তৃতীয়ত: এই উপায়ে প্রকাশককে আপনি পান্ডুলিপি দেয়ার পর প্রকাশক সব আয়োজন সম্প্ন্ন করে বই ছাপার ব্যবস্থা করবে। তবে তিনি যদি ৫০০ বই ছাপান তাহলে তার কাছ থেকে ৩০০ বই আপনাকে কিনে নিতে হবে। বাকী ২০০ বই তিনি বিক্রি করবেন। এবং লাভ করবেন। সেই লাভ তারই থাকবে। মূলত যাদের বই হাজার হাজার কপি বিক্রি হয়না। তাদের বই প্রকাশ করে প্রকাশকরা এভাবেই লাভ করে থাকেন।

চতুর্থত: আপনার বই প্রকাশক প্রকাশ করবেন। সমস্ত খরচ আপনারই। প্রকাশিত বই। আপনি যত কপি খুশি নিতে পারেন। এবং বিক্রির জন্য প্রকাশককে দিতে পারেন। বই বিক্রি হলে সে অর্থ আপনি এবং প্রকাশক কিভাবে পাবেন সেটা প্রকাশকের সাথে আগেই আলাপ করে নিতে পারেন। হতে পারে আপনি একটা দাম ধরে দেবেন। তার বাড়তি টাকা প্রকাশক পাবে। অথবা আপনি চাইলে একটা শতকরা শেয়ারেও যেতে পারেন।

দুটো পদ্ধতি একটা হচ্ছে লেখককে টাকা দিয়ে প্রকাশক বই প্রকাশ করবে। আর একটি হলো লেখকের টাকায় প্রকাশক বই প্রকাশ করে লেখকের হাতে তুলে দেবে। এই দুটোর বাইরে আরো তিনটি পদ্ধতি আলোচনা করা হলো। সাধারণত আন্তজাতিক বিশ্বে লেখককে প্রতি বই অনুপাতে রয়ালিটি দেয়া হয় অথবা একটা অংক দিয়ে তার কাছ থেকে বই প্রকাশের অনুমতি নেয়া হয়।

 

 

 

 

Published : জানুয়ারি ১৫, ২০১৭ | 8827 Views

  • img1

  • Helpline

    +880 1709962798