অনলাইন পেমেন্ট কি ও কেন?

Published : ডিসেম্বর ২৫, ২০১৬ | 1568 Views

অনলাইন পেমেন্ট

অনলাইন পেমেন্ট

সাধারণ লেনদেনের সাথে এর পার্থক্য হচ্চে এই লেনদেন করার জন্য দাতা বা গ্রহীতাকে স্বশরীরে সাক্ষাত করতে হয়না। অনলাইন বা ইন্টারনেট সেবা ব্যবহার করে লোকেরা যেসব লেনদেন করে থাকে। তাকে অনলাইন পেমেন্ট বলে এ ধরনের ব্যবস্থায় ব্যাংকের সম্পৃক্ততা বা ব্যাংকের মাধ্যমে লেনদেন করা হয়। এত অর্থের একটা ভার্চুয়াল লেনদেন সংগঠিত হয়।

 

পেমেন্ট একাউন্ট কি?

জিমেইল, ইয়াহু, হটমেইল, ইত্যাদি ই-মেইল একাউন্ট এর মতই একটি একাউন্ট; যেখানে একজন ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যাদি, ব্যাংক একাউন্টস, ক্রেডিক/ডেবিট/ভিসা বা মাষ্টার কার্ডের মতো ইন্টারন্যাশনাল একসেপ্টেড কার্ড সংক্রান্ত হিসাব জমা থাকবে।  এই একাউন্ট ব্যবহার করে বিশ্বব্যাপী টাকা ট্রান্সফার, ক্রয়-বিক্রয় ইত্যাদি লেনদেন  করা যায়। যেমন: কোনো ব্যক্তি ইন্টারনেটে ফ্রি ল্যান্সিং কাজ করে কিছু ডলার আয় করলেন। এই অর্থ অনলাইনে পেতে সাহায্য করে আপনার ই-পেমেন্ট একাউন্ট।

পেমেন্ট একাউন্ট প্রসেসিং কোম্পানী:

ই পেমেন্ট প্রসেসে যেসব কোম্পানী মাধ্যম বা সার্ভিস প্রোভাইডার হিসেবে কাজ করে তাদেরকে  বলা হয় ই পেমেন্ট প্রসেসর। সমগ্র বিশ্বে সবচেয়ে বহুল প্রচলিত, কার্যকর ও একসেপ্টেড প্রতিষ্ঠান হল: পেপাল (PayPal) এছাড়াও রয়েছে এলার্টপে, ই-গোল্ড সহ আরো অনেক প্রতিষ্ঠান। আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতে পেপাল, এলার্টপে, ডিসকভারসহ বিভিন্ন ই-পেমেন্ট সিস্টেম বিদ্যমান রয়েছে অথচ আমাদের দেশেই এর ব্যবস্থা নেই।

 ১. ব্যাংক একাউন্ট কার্ড ও অনলাইন পেমেন্ট কার্ড

আমাদের দেশে সাধারণত যাদের ব্যাংকে একাউন্ট রয়েছে তাদের হিসাবের বিপরীতে ব্যাংককতৃক বিভিন্ন কার্ড ইস্যু করা হয়। যদিও কার্ডের কতৃপক্ষ রয়েছে। তাদের কার্ড ইস্যু করতে পারে ব্যাংকগুলো তাদের গ্রাহকের নামে। এই কার্ডই হলো ব্যাংক কার্ড। ব্যাংক কার্ড দু রকমের হয়ে থাকে যেমন ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ড। আবার এমনও হতে পারে সিঙ্গেল কারেন্সি কার্ড ও ডুয়েল কারেন্সি কার্ড।

অনলাইন পেমেন্ট কার্ড হলো সে কার্ড যা দিয়ে অনলাইনে অর্থ আদান প্রদান করা যায়। বিশ্বজুড়ে অনলাইন পেমেন্ট কোম্পানীগুলো এই কার্ড ইস্যু করতে পারে। এই কার্ড দু রকম হতে পারে যেমন আভ্যন্তরীন ও আন্তজার্তিক আবার এমনও হতে পারে ফিজিক্যাল কার্ড ও ভ্যার্চুয়াল কার্ড।

Published : ডিসেম্বর ২৫, ২০১৬ | 1568 Views

  • img1

  • Helpline

    +880 1709962798