ই মানি, ই চেক, ডিজিটাল মানি, ডুয়েল কারেন্সি ও ইএফটি

Published : ডিসেম্বর ২৩, ২০১৬ | 2515 Views

ই মানি, ই চেক, ডিজিটাল মানি, ডুয়েল কারেন্সি ও ইএফটি

ইলেকট্রনিক চেক:

ইচেক হলো কাগজের ব্যাংক চেক এর একটি ইলেকট্রনিক বা সফট ভার্সন যা দিয়ে অনলাইনে পেমেন্ট দেয়া যায়। কেউ চাইলে ই চেকের মাধ্যমে অন্য ব্যাংকে বা অন্য একাউন্টে পেমেন্ট দিতে পারে। কিছু ইনফরমেশন শেয়ারের মাধ্যমেই ই চেক এর পেমেন্ট হয়ে থাকে। যেমন, প্রেরকের ব্যাংক রাউটিং নাম্বার, ব্যাংক একাউন্ট নাম্বার, একাউন্ট নাম ইত্যাদি প্রয়োজন হয়।

ইলেকট্রনিক চেক এমন এক টুল যা দিয়ে ইন্টারনেট এর মাধ্যমে ব্যাংক থেকে পেমেন্ট করা যায়। এটি কাগজে চেকের মতই কাজ করে তবে এর মাধ্যমে কাগুজে চেকের চেয়ে দ্রুত লেনদেন সম্পন্ন হয়। এবং অনলাইনে ই চেক দেয়া যায়। ইচেক এর লেনদেন সম্পন্ন হতে কিছু ধাপ পার হতে হয় এতে করে এর নিরাপত্তা ব্যবস্থা জোরদার হয়। এতে প্রমাণীকরণ, পাবলিক কি ক্রিপ্টোগ্রাফি, ডিজিটাল স্বাক্ষর এবং এনক্রিপশনসহ  নানা বৈশিষ্ট্য একে সাধারণও কাগুজে চেক এর চেয়ে বেশি নিরাপত্তা নিশ্চিত করে।

ই মানি ও ডিজিটাল কারেন্সি

ই মানি, ইলেকট্রনিক মানি বা বৈদ্যুতিক টাকা হলো একটি আর্থিক মূল্য বহন কারী যাতে এমবেডেড মাইক্রোপ্রসেসর রয়েছে। ই মানি যার বিপরীতে অর্থসঞ্চিত থাকে এবং কার্ডটি সে রেকড ধারণ করে। ই মানির আরেকটি ফরম্যাট হলো নেটওয়ার্ক মানি এতে সফটওয়ারের মাধ্যমে অনলাইনে মূল্য বিনিময় করা যায়। ইলেকট্রনিক মানির বিপরীতে ব্যাংক এর অধিকারীকে নির্দিষ্ট ও উল্লেখিত পরিমাণ অর্থপ্রদানে প্রতিশ্রুত থাকে। যেমন ব্যাংক ডিপোজিট, ইএফটি ও অন্যান্য ডিজিটাল কারেন্সি। ই মানি ও ডিজিটাল কারেন্সির মধ্যে পার্থক্য হলো ই মানে তার উল্লেখিত কারেন্সি মূল্য পরিবর্তন করতে পারেনা। কিন্তু ডিজিটাল মুদ্রা কোনো নির্দিষ্ট মুদ্রা বা কারেন্সির সমতুল্য নয়। সহজ কথা হলো সব ডিজিটাল কারেন্সি হলো ই মানি, কিন্তু সব ই মানি ডিজিটাল কারেন্সি নয়।

ইএফটি:

ইএফটি অর্থাৎ বৈদ্যুতিন রাশি স্থানান্তর ব্যবস্থা দ্বারা এক ব্যক্তি  অপর ব্যক্তি বা প্রতিষ্টানকে  অর্থ পরিশোধ করেন। প্রেরক যখন ব্যাংকের  ব্যাংকের মাধ্যমে নগদে পাওনা মেটাতে নিজের ব্যাংক হিসেব থেকে সরাসরি প্রাপকের প্রাপকের ব্যাংক হিসেবে অর্থ স্থানান্তর  করার জন্য প্রাপকের নাম, হিসাব নাম্বার ও টাকার অংক উল্লেখ করে  প্রাধিকার অর্পণ করেন। তখন এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে যে লেনদেন সংঘঠিত হয় তাকে বলে ইলেট্রনিক ফান্ড ট্রান্সফার বা ইএফটি। ইএফটিতে বা বৈদ্যুতিন তহবিল স্তানান্তর পক্রিয়া আন্তঃব্যাংক লেনদেন হলেও এর তদারক করে কেন্দ্রীয় ব্যাংক।

 

Published : ডিসেম্বর ২৩, ২০১৬ | 2515 Views

  • img1

  • Helpline

    +880 1709962798