মধু খই খই আঁরে বিষ খাওয়াইলা, কোন খারনে ভালোবাসার দাম ন দিলা

Published : নভেম্বর ২১, ২০১৬ | 8558 Views

জাহাঙ্গীর আলম শোভন

মধু খই খই আঁরে বিষ খাওয়াইলা

কারো মুখে মধু খই খই আঁরে বিষ খাওয়াইলা, কারো কাছে মধু হই হই আঁরে বিষ খাওয়াইলা, কেউ বলেন মধু কইকই আঁরে বিষ খাওয়াইলা। চট্টগ্রামের  আঞ্চলিক গান বলে এমনটা হয়। অনেকে শব্দটি ধরতে পারে না। মধু খই খই আঁরে বিষ খাওয়াইলা, কার কারণে ভালোবাসার দাম ন দিলা। কোন দোষকান পাই ভালোবাসার দাম ন দিলা। এই গানটির সাথে যে দুজন মানুষের পরিচয় জড়িত। আজ সে দুজন মানুষের কথা বলবো। এজন কক্সবাজারেরে কিশোর জাহিদ যে সম্প্রতি এই গানের কল্যানে ব্যাপক পরিচিতি পেয়েছে। আরেকজন নুরুল আলম যিনি এই গানের গীতিকার।

গানের মাধূর্য আর ইন্টারনেটের কল্যানে গানটি এখন সকলের মুখে মুখে। যদিও চট্টগ্রাম অঞ্চলে এগানটি আগে থেকেও কম জনপ্রিয় ছিলোনা। এই গানটির সাথে জনপ্রিয় হলো কক্সবাজারের নয় বছরের শিশু জাহিদ। প্রতিদিন বিকেলে কক্সবাজার সমুদ্র সৈকতে এসে সে নিজে যেচে পর্যটকদের গান শোনাতে। কেউ খুশি হয়ে ৫/১০ টাকা দিলে তাতেই খুশি হতো। বলতো  ‘ভাইয়া, একটা গান শোনাই? কেউ শুনতো কেউ শুনতোনা। রাত হলে সারাদিনের খুচরা  টাকাগুলো গুনে নিয়ে ঘরে ফিরতো।  পরদিন সকালে জাহিদের মা চাল-ডাল কিনে এনে রান্না করতেন। এভাবেই চলছিল একটি অসহায় পরিবার। এই বছরের শুরুর দিকে। জাহিদের গান শুনে ইমরান হোসাইন নামের এক পর্যটক তা ভিডিও করে নেন। সেই ভিডিও ছাড়া হয় ইউটিউবে। ব্যস, আর যায় কোথায়। রাতারাতি তারকা বনে যায় জাহিদ। ফেসবুক-ইউটিউবে শুরু হয় তাকে নিয়ে উচ্ছ্বাস। জাহিদ ও তার গান দিয়ে নির্মিত হয় একটি মুঠোফোন প্রতিষ্ঠানের বিজ্ঞাপনও। বর্তমানে ঢাকার একটি হোটেলে গান শোনায় জাহিদ। কোনো বেতন নয় কেবল পেটেভাতে।

এই গানের সাথে আরেকজনের কথা না বলেলই নয়। তিনি হলেন এই গানের গীতিকার নুরূল ইসালম। তিনি একধারে গীতিকার, সুরকার ও কক্তশিল্পী। চট্টগ্রামের আনোয়ারা থানার হেটি খাইন গ্রামে ১৯৫৮ সালে তার জন্ম।  বেড়ে ওঠা বন্দরনগরীর পাথরঘাটায়।১৯৭২সালে গ্রামের স্কুল জীবন থেকেই হারমোনিয়াম দিয়ে গান শুরু করেন।

১৯৭৮ সালে বাংলাদেশ বেতারে আঞ্চলিক ও ফোক গানের তিনি নিয়মিত শিল্পী। ১৯৮২ সনে বেতারে সুরকার ও সংগীত পরিচালক হন।  পাঁচহাজার এর অধিক অ্যালবামের কথাও সুর করেছেন । তিনি মধু কই কই বিষয় খাওয়াইলার স্রষ্টা।

আসুন গানের কথাগুলো জেনে নিই।

মধু খই খই বিষ খাওয়াইলা
কোন খারণে ভালবাসার দাম ন দিলা
কোন দোষ খান পাই
ভালবাসার দাম ন দিলা।
আশায় আছিল তোয়ারে লই
বান্ধুইম একখান সুখেরই ঘর
সুখের বদল দুঃখ দিলা কোন
কারণে ভালবাসার দাম ন দিলা।
কোন দোষ খান পাই ভালবাসার দাম ন
দিলা।
প্রেম নদীতে অনর টান
আরে কেন পেলাই গেলা
এন করে ক্যান ভুল বুঝিলা?
কোন খারণে ভালবাসার দাম ন দিলা
কোন দোষ খান পাই ভালবাসার দাম ন
দিলা।
মধু খই খই বিষ খাওয়াইলা
কোন কখরণে ভালবাসার দাম ন দিলা
কোন দোষ খান পাই ভালবাসার দাম ন
দিলা…

(জাহাঙ্গীর আলম শোভন)

Published : নভেম্বর ২১, ২০১৬ | 8558 Views

  • img1

  • Helpline

    +880 1709962798