নামকরণ প্রসঙ্গ

Published : নভেম্বর ৯, ২০১৬ | 3347 Views

নামকরণ প্রসঙ্গ

এযাবত অনেক প্রতিষ্টানের নামকরণ করেছি। ট্যাগলাইন দিয়েছি স্লোগান দিয়েছি। এমনকি কখনো কখনো লোগোও করে দিয়েছি। এখনো অনেকে নাম চান। শুধু প্রতিষ্ঠানের নয় অনেক বাবুরও নাম রেখেছি। কিন্তু সবাই যখন বলে ভাই একটা নাম দেন। তখন কিন্তু নাম দেয়া যায়না। কার কি ধরনের নাম পছন্দ? কে কোন নাম চায়? কার সাথে কোন নাম যায় এটা না জেনে নাম দেই কি করে।
আমার নাম জাহাঙ্গীর আলম শোভন। জাহাঙ্গীর নাম হলো বাংলাদেশের সবচেয়ে বেশী মানুষের নাম। একটি ছোট সমীক্ষা ও আন্দাজ থেকে বলা যায় বাংলাদেশে অন্তত ৬০ লাখ জাহাঙ্গীর আছে। তবুও এই নামটি আমার মামা পছন্দ করেছে। আর শোভন শব্দটি খুবই কমন এবং সুন্দর কিন্তু হয়তো ৬ শত মানুষ পাওয়া যাবে না সারাদেশে যাদের নাম শোভন অথচ আমার এক স্যার আমার জন্য নামটি ঠিক করেছেন। বুঝতেই পারছেন কারো কমন নাম পছন্দ কারো আনকমন। সারাদেশে কয়েক হাজার তৃপ্তি হোটেল, কয়েক হাজার জনতা সেলুন, কয়েক হাজার ছাত্রবন্ধু লাইব্রেরী আর কয়েকশ একতা সমিতি আছে তবুও লোকেরা এই নাম রাখে। এর পাশাপাশি স্বপ্ন নামে সুপারশপ (আমার ধারণা ছিলো না এই নামে সুপার শপ হতে পারে) কানা মামা নামে অনলাইন শপ আছে। (আপনি নিশ্চই এই নাম আমি দিলে নিতেন না।) তবুও এখনো ট্যুর হলি ডট কম নামটা খালি আছে, (এই লেখা প্রকাশ হওয়ার পর খালি না থাকলে লেখ দায়ী নয়) ছোট ভাই ডট কম ফুলবাবু ডট কম সেদিন পর্যন্ত খালি ছিলো। আমার কাছেতো নামগুলো কমন মনে হয় তাহলে লোকেরা এই নাম রাখছেনা কেন? এমনকি বিজয় মার্ট ডট কম এর মতো কমন নামটা পর্যন্ত খালি।(জানি না এখনো আছে কিনা?) আর লোকেরা নাকি নাম খুঁজে পায়না।
আপনি যদি নাম ঠিক করতে চান আগেই নাম সর্ম্পকিত ২০ টি ইস্যু নিজেই ঠিক করুন। মানে এই ২০টি প্রশ্নের উত্তর লিখে সামনে রাখুন। তারপর নাম খোঁজ করুন। পাইলেও পাইতে পারেন অমূল্য রতন।

২০টি প্রশ্নে উত্তর দিন
১. কি ধরনের নাম চান? বাংলা না ইংরেজী?
২. কত অক্ষর?
৩. আপনার প্রিয় ফুল , প্রিয় পাখি, প্রিয় রং, এসবের সাথে মিলিয়ে নাম রাখবেন?
৪. কি পন্য বেচবেন? টার্গেট কাস্টমার কারা?
৫. ডট কম চাই? নাকি ডক কম ডট বিডি চাই? নাকি যেকোন কিছু?
৬. নামটা কি বেশী কমন চান? না আনকমন ?
৭. নামি কি ফ্যাশনেবল? স্টাইলিশ হবে? গতানুগতিক নাকি সাহিত্যিক?
৮. নামকি চান কোনো এলাকা, নদী বা শহরের নামে? যেমন এ্যামাজান, নোকিয়া।
১০. দামী পন্য নাকি? মধ্যবিত্ত বেসড?
১১. নিজের ব্রান্ড দাড় করাবেন? নাকি অন্য ব্রান্ডেরন পন্য বেচবেন? নাকি ভালো পন্য বেচবেন?
১২. দেশী পন্যের প্রাধান্য নাকি বিদেশী?
১৩. ছেলেদের, মেয়েয়দের নাকি সবার?
১৪. প্রমোশন কিভাবে করবেন? পন্যের বিক্রিই মূল কথা, নাকি নামের পরিচিতি, নাকি কোয়ালিটি রেখে সুনাম? ব্রান্ডিংএ বাজেট রাখবেন?
১৬. এখন যা দিয়ে শুরু করবেন, পরে কি অন্য কিছু এড করবেন? বা ট্র্যাক চেঞ্জ করবেন? কোন এলাকা ভিত্তিক করতে চান?
১৮. আপনার ব্যবসার নীতি কি হবে?
১৯. দুটি শব্দ জোড়া দিতে চান নাকি এক শব্দে নাম চান?
২০. দুই শব্দের ক্ষেত্রে দুটো দুই ভাষার শব্দ হলে চলবে কিনা? যেমন সেলবাজার
২১. এর বাইরে আর কিছু থাকলে বলুন? কি ধরনের নাম চান সে ধরনের নামের কয়েকটি উদাহরণ দিন।

আমার মনে হয় এই প্রশ্নগুলোর উত্তর দিতে পারলে আপনি নিজেই একটা নাম খুঁজে বের করতে পারবেন। না পারলে নাম করন নিয়ে আমার আরেকটি লেখা আছে সেটা গুগল থেকে খুঁজে নিন। সেটা নাম করণের একটা গাইড লাইন। ‘‘ নামকরণ জাহাঙ্গীর আলম শোভন ‘’ লিখে সার্চ দিলে গুগল জেঠা আপনাকে খুঁজে দেবে। কারণ গুগল আমাদের সবজান্তা সিধু জ্যাঠা। লিখতে না চাইলে এখান থেকে এই চারটি শব্দ কপি করেও সার্চ দিতে পারেন।

Published : নভেম্বর ৯, ২০১৬ | 3347 Views

  • img1

  • Helpline

    +880 1709962798