সাপ্লাই চেইন, মূল্যমান, উদ্বৃত্ত ও শিক্ষনীয়

Published : নভেম্বর ৩, ২০১৬ | 2931 Views

সাপ্লাই চেইন, মূল্যমান, উদ্বৃত্ত ও শিক্ষনীয়

জাহাঙ্গীর আলম শোভন

কাঁচামালের উৎস হতে কোনো পন্য বা সেবাকে কয়েকটি কার্যক্রমের মাধ্যমে চূড়ান্ত ভোক্তার নিকট পৌছানের প্রক্রিয়াকে বলে সাপ্লাই চেইন ব্যবস্থাপনা। কাঁচামাল সংগ্রহ, পরিবহন, সংরক্ষণ, উৎপাদন এবং বন্টন পক্রিয়ায় জড়িত বিভিন্ন পক্ষসমূহের সব কার্যক্রম সরবরাহ শেকলের অর্ন্তভূক্ত। সাপ্লাই চেইনকে সঠিকভাবে সমন্বয়, সরবরাহ শেকলের উন্নয়ন ও নিয়ন্ত্রনমূলক কাজকে সাপ্লাই চেইন ব্যবস্থাপনা বলে। এর মধ্য দিয়ে শুধু পন্য ও সেবা নয় কাঁচামাল ও অর্থও প্রবাহিত হতে পারে। তাই সাপ্লাই চেইন হলো উৎস হতে চূড়ান্ত ভোক্তার নিকট কাঁচামাল, পন্য, সেবা, তথ্য ও অর্থ প্রবাহের একটি সুশৃংখল ও গতিশীল পক্রিয়া।

সাপ্লাই চেইন সর্বোচ্চ মূল্যামান নির্ণয়: Value Maximization of Supply Chain

সরবরাহ শেকলের অন্যতম উদ্দেশ্য হলো সর্বোচ্চ মূল্যমান নিশ্চিতকরণ। ভ্যালু ম্যাক্সিমাইজেশান হলো একটি পন্যের জন্য ক্রেতার ব্যয়িত অর্থ এবং পন্য থেকে ক্রেতার প্রত্যাশার মধ্যে পার্থক্য। এই পার্থক্য যত কম হবে পন্যমূল্যায়ন তত ভালো হবে। ক্রেতা এবং প্রতিষ্ঠান উভয়ে ভ্যালু বা মূল্যমান সর্বোচ্চকরণের মাধ্যমে সরবরাহ শিকল ব্যবস্থাকে তুলনামুলক লাভজনক পর্যায়ে নিয়ে যেতে পারে।
সাপ্লাই চেইন ব্যবস্থাপনা কি ?

সাপ্লাই চেইন উদ্বৃত্ত: Supply Chain Surplus
সাপ্লাই চেইন পক্রিয়া সম্পন্ন হতে যে পরিমাণ ব্যয় হয় তার চেয়ে সে সেবা বা পন্যটি বিক্রয়ের মাধ্যমে যে পরিমাণ আয় হলে তাকে সরবরাহ শেকলের উদ্বৃত্ত বলে। একটি সফল সাপ্লাই চেইন ব্যবস্থাপনার উদ্দেশ্য থাকে সাপ্লাই চেইন উদ্বৃত্ত তৈরী করা।

সাপ্লাই চেইন প্রবাহ কত প্রকার ও কি কি?
ডযধঃ ধৎব ঃযব ঃুঢ়বং ড়ভ ংঁঢ়ঢ়ষু পযধরহ ভষড়?ি

আপাতদৃষ্টিতে সাপ্লাই চেইন প্রবাহকে চারভাগে ভাগ করা যায়। কেউ কেউ পন্য এবং সেবাকে একটি খাত হিসেবে বিবেচনা করে থাকেন। যেমন:
1. পন্য বা সেবা প্রবাহ,
2. সেবা প্রবাহ:
3. তথ্য প্রবাহ :
4. ও অর্থপ্রবাহ:

সাপ্লাই চেইন ব্যবস্থাপনার ক্ষেত্রে যে বিষয়গুলো উদ্যোক্তার জন্য শিক্ষনীয় হতে পারে:
সাপ্লাই চেইন, সাপ্লাই চেইন ব্যবস্থাপনা, সোর্সিং বা সূত্রীকরণ, সাপ্লাই চেইন উদ্বৃত্ত , মূল্যমান বৃদ্ধিকরণ বা Value Maximization, উৎপাদন ব্যবস্থাপনা, বস্তসমস্টি এবং বন্টন বা Logistic and Distribution, সাপ্লাই চেইন ব্যবসায়ের পক্রিয়া, উৎস সনাক্তকরণ, সংগ্রহ এবং সরবরাহ ব্যবস্থাপনা, সাপ্লাই চেইন, সাপ্লাই চেইন প্রবাহ, সাপ্লাই চেইন অপারেশন, সাপ্লাই চেইন কৌশল বা ডিজাইন, সাপ্লাই চেইন পরিকল্পনা ইত্যাদি বিষয় হলো সাপ্লাই চেইনের একেবারে প্রাথমিক জ্ঞান। আজ আমরা এর মধ্য থেকে কিছু বিষয় নিয়ে আলোচনা করবো।

Published : নভেম্বর ৩, ২০১৬ | 2931 Views

  • img1

  • Helpline

    +880 1709962798