প্রবাসীদের মনের কান্দন জানে নাতো আত্মীয় স্বজন

Published : অক্টোবর ২৮, ২০১৬ | 1323 Views

প্রবাসীদের মনের কান্দন
‘‘প্রবাসীদের মনের কান্দন, জানে নাতো আত্মীয় স্বজন’’ এটা একটা গানের কথা প্রবাসীদের নিজের লেখা গান। এখানে অভিবাসী নাগরিকদের ৩ দিনের একটি প্রশিক্ষণ চলছে। একটি এনজিও তাদের এই প্রশিক্ষণ দিচ্ছে সেদিন প্রিন্সিপাল মহোদ্বয়ের সাথে আমিও অতিথি হলাম প্রবাসীদের রাতের সেই সাংস্কৃতিক অনুষ্ঠানে। এটা আমার সফরের স্মরনীয় একটা দিন ছিলো।
আমাদের দেশের প্রচুর ভাগ্যের সন্ধানে বিদেশে পাড়ি দেয়। এই সব অভিবাসীদের বেশীরভাগই আবার শ্রমিক। প্রবাস জীবনে ঘামঝরা কষ্ট, মৃত্যশীলতল অভিজ্ঞতায় কাটে তাদের দিন। মা বাবা ভাই বোন সন্তানের মুখের দিকে চেয়ে তারা এসব কষ্ট সহ্য করে যান। অনেকে মুত্যুকে আলিঙ্গন করেন। তাদের এই কষ্টই ফুঠে উঠেছে এই গানে। যঃঃঢ়ং://িি.িুড়ঁঃঁনব.পড়স/ধিঃপয?া=যবধ৯৮৩২গচঔঅ্ভবধঃঁৎব=ুড়ঁঃঁ.নব
সেদিন সোনার গাঁয়ে একটি অনুষ্ঠানে আমার চলতি পথে যেসব অনুষ্ঠানে গিয়েছি তারমধ্যে অন্যতম সেরা অনুষ্ঠান এটি। আমি এবং প্রতিষ্ঠানের প্রিন্সিপাল দুজন সেখানে আমন্ত্রিত ছিলাম, রাতের ২টা পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্ঠান চললেও আমরা ১২টার পর চলে আসি। মজার ব্যাপার হচ্ছে এখানে গানের গীতিকার সূরকার শিল্পী সব প্রবাস ফেরত লোকগুলো নিজেরাই। ভাবতে খারাপ লাগে ¯্রফে হয়তো এদেশে জন্ম নিয়েছে বলে প্রতিভা থাকা সত্বেও হয়তো তাদেরকে কুলিগিরি করে খেতে হয় বিদেশের মাটিতে।
জাহাঙ্গীর আলম শোভন

 

Published : অক্টোবর ২৮, ২০১৬ | 1323 Views

  • img1

  • Helpline

    +880 1709962798