১৯ থেকে ২১ অক্টোবর ঢাকায় ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬

Published : অক্টোবর ১৬, ২০১৬ | 1670 Views

রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬’ শীর্ষক প্রদর্শনী শুরু হচ্ছে আগামী ১৯ অক্টোবর থেকে। ‘নন স্টপ বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে আগামী ১৯-২১ অক্টোবর পর্যন্ত  প্রদর্শনী চলবে। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ও বেসিস এর দুটি টিম কাজ করছে। সোমবার অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬-এর উপদেষ্টা কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়। মেলায় ই কমার্সও মোবাইল এপ্লিকেশনের জন্য বিশেণ কর্ণার রয়েছে হল নাম্বার ৩ এ। এখানে ওয়ালেটমিক্স দুটি মিনি প্যাভিলিয়ন।

১৯ অক্টোবর ফেয়ার উদ্ভোধন করবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সময়ে নিরাপত্তার স্বার্থে সাধারণ দর্শনার্থীদের মেলায় প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা থাকতে পারে। এ সময় স্টলগুলোতে এক বা একাধিক প্রতিনিধি থাকার অনুমতি থাকবে।

২০১৮ সালে ১০০ কোটি এবং ২০২১ সালে ৫০০ কোটি ডলারের সফটওয়ার রফতানির লক্ষ্যমাত্রা নিয়ে তৃতীয়বারের মতো এ প্রদর্শনীর আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ।  প্রদর্শনীকালে ১২টি সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারে ৫০ জন বিদেশি আলোচক থাকবেন বলে আশা করছেন আযোজকরা। এ প্রদর্শনীতে ৩ লাখ দর্শনার্থী আসতে পারেন বলেও আশা করা হচ্ছে।  ই কমার্স নিয়ে সেমিনার থাকছে ১৯ অক্টোবরে।

এই অনুষ্ঠান সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য সাংগঠিনক কমিটিসহ আটটি উপ-কমিটি গঠন করা হয়েছে। এগুলো হচ্ছে, উদ্বোধনী, সমাপনী ও ইভেন্ট ব্যবস্থাপনা উপকমিটি, প্রদর্শনী উপকমিটি, অভ্যর্থনা, প্রটোকল ও লজিস্টিক উপকমিটি, সেমিনার ও কর্মশালা উপকমিটি, যোগাযোগ ও প্রকাশনা উপকমিটি, সম্মাননা ও সাংস্কৃতিক অনুষ্ঠান বিষয়ক উপকমিটি, ফিন্যান্স ও স্পন্সর উপকমিটি, স্বাস্থ্য উপকমিটি, নিরাপত্তা/প্রটোকল উপকমিটি।
উপদেষ্টা কমিটির সভাপতি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমীর হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, রেলমন্ত্রী মুজিবুল হক, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, বেসিসের সভাপতি মোস্তফা জব্বারসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা এ বৈঠকে উপস্থিত ছিলেন।
ইতোমধ্যে অংশগ্রহণকারী সংস্থাগুলোকে প্যাভেলিয়ন স্টল ও মিনি প্যালেলিয়ন বরাদ্দ দেয়া হয়েছে। ফেয়ারে পার্টনার হিসেবে থাকছে ই কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ ই ক্যাব।

Published : অক্টোবর ১৬, ২০১৬ | 1670 Views

  • img1

  • Helpline

    +880 1709962798