কক্সবাজারকে লেখা পত্র , পর্ব: ২

Published : সেপ্টেম্বর ১৯, ২০১৬ | 1959 Views

পায়ে হেঁটে কক্সবাজার

কক্সবাজারকে লেখা পত্র ,  পর্ব: ২

জাহাঙ্গীর আলম শোভন

প্রিয় সমুদ্রবেলার সাথী

(পূর্ব প্রকাশের পর)

ইতিহাসে পাতায় লেখা, ব্রিটিশ ভারতের এক সেনাদক্ষ রেমার কক্সএর কথা। যিনি আরাকান থেকে বিতাড়িত উদ্বাস্তুদের পূর্ণবাসনের ব্যবস্থা করতে আদিষ্ট হয়েছিলেন। এখানকার পালঙকি নামক স্থানে স্থাপন করেছেন এক বাজার। (Weekipedia) আর রেমার কক্স এর নামেই তোমার নাম হলো কক্সবাজার। তোমার নিশ্চই সেদিনগুলোর স্মৃতি মনে ভাসছে। কারণ এ পালংকিও তোমার একটি নাম ছিলো। তুমি যেমন সুন্দর তেমনি সুন্দর সব নাম তোমার। মূলত ইংরেজ বাবুরাই তোমাকে নিয়ে এলা প্রাদপ্রদীপের আলোতে। তারপর তুমি হলে পরির্পণূ ভাবেই কক্সবাজার। হয়তো বাঙালীরা দাম দিলে হতো কক্সমিয়ার বাজার।
Coxsbazar
2491.86 বর্গ কিলোমিটার তোমার আয়তন। 1957321(২০০১ সালের আদমশুমারী অনুযায়ী) জনের বসতিতে নাতিশীতোষ্ণ তোমার আবহাওয়া। তাপমাত্রা 16.1 থেকে 38.4 পর্যন্ত উঠানামা করে। বৃষ্টিপাত বছর গড়ে 42।85 সেমি। চট্টগ্রাম শহর থেকে তোমার দূরত্ব 152 কিমি. মৌসুমী বায়ু ও সাগর সান্নিধ্যের জন্য তুমি এক স্বাস্থ্যকর জনপদ গড়ে তুলেছো। তোমার সমুদ্রের মাছ আর হস্তশিল্পের জুড়ি মেলা ভার। উপজাতি মেয়েদের তৈরী শামুক ঝিনেুকের চুড়ি, ক্লিপ, মালা পুতুল সকলেরই প্রিয়। যেমন তুমি প্রিয় আবার বৃদ্ধ বনিতার। মুসলিম হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ছাড়াও চাকমা মারমা মগ সাঁওতাল ও রাখাইন নানা নৃগোষ্ঠির বাস তোমার তটে। লোকেরা ধান আখ সবজি লবন চিংড়ি নারকেল সুপারী পানসহ নানা ফষলের চাষ করে পেটের তাগিদে। আর পাহাড়িরা করে বৈচিত্রময় জুমচাষ। (News week times)

তোমার সূর্যডোবা গোধূলী বিকেলে আমার মন কল্পনায় হারিয়ে যায়। আর রবি ঠাকুরের ভাষায় বলি ‘‘ ওগো অনন্যা, আপন রুপে আপনি ধণ্যা।
Coxsbazar Seabeach

দূর তটবাসিনী
বিশ্বজুড়ে এভাবেই প্রকৃতি মানুষের কৌতুহলি মনকে নাড়া দিয়েছে সহস্রাব্দ ধরে। দুনিয়াব্যাপী সুন্দর দর্শী মানুষের স্রোত আজ আমাদের প্ররোচিত করে ঘর থেকে বের হতে আর পৃথিবী বাসিকে ডেকে আনতে এই শ্যামল বাংলায়। 2003 সালে সারাবিশ্বে পর্যটক সংখ্যা ছিলো 691 মিলিয়ন। 2004 সালে তা 760 মিলিয়ন। বৃদ্ধির হার 9.99%। এ বছর শুধু ফ্রান্সেই পর্যটক সংখ্যা ছিলো 77 মিলিয়ণI (WTO) নিউজিল্যান্ড সরকার পর্যটন খাতে বছরে আয় করে 18.06 মিলিয়ন ডলার, যা সেদেশের রফতাণী আয়ের 19.2%। প্রতি 10 জনে 1 জন লোক এই পেশার সাথে জড়িত। 2006 সালে সারা বিশ্বে পর্যটক সংখ্যা ছিলো 842 মিলিয়ন। এ বছর এখাতে বিনিয়োগ হয় 735 মিলিয়ন ডলার। বৃদ্ধির হার 8.5%I (nztourismstrategy.com) এ হারে বৃদ্ধি হলে 2020 সাল নাগাদ এই সংখ্যা 1.6 মিলিয়ন ছাড়িয়ে যেতে পারে। (WTO)

(চলবে)

By: Jahangir Alam Shovon

Written Time: 2009

Pics: Jahangir Alam Shovon

Pics Time: March, 2009, When Writter Travel on foot 1176 kms from Tetulia to teknaf

Published : সেপ্টেম্বর ১৯, ২০১৬ | 1959 Views

  • img1

  • সেপ্টেম্বর ২০১৬
    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
    « আগষ্ট   অক্টোবর »
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • Helpline

    +880 1709962798