স্বাদের লাউ

Published : সেপ্টেম্বর ১৫, ২০১৬ | 680 Views

স্বাদের লাউ
জাহাঙ্গীর আলম শোভন

স্বাদের লাউ বানাইলো মোরে বৈরাগী এই গান শোনেননি এমন মানুষ মনে হয় খুঁজে পাওয়া যাবেনা। স্বাদের লাউ আমাকে বৈরাগী বানায়নি বরং আমার বৈরাগ্যতে স্বাদের লাউ খেয়েছিলাম। আমার সফর লোকালয়পূর্ণ এক জনপদ বাংলাদেশের এপ্রান্ত থেকে ও প্রান্ত পর্যন্ত হলেও আত্মীয় স্বজন পরিবার পরিজন থেকে দীর্ঘদিনের দূরত্ব এক ধরনের বৈরাগ্য ছিলো বৈকি। আরেক বৈরাগ্য ছিলো খাবারের। হোটেলে রেস্তোরার তৈলাক্ত আর অস্বাস্থ্যকর খাবার খেতে হয়েছে। যদিও হোটেল গুলোতে বোঝানোর চেষ্টা করেছি এসব তেলযুক্ত খাবার স্বাস্থ্যকর নয়। একজন প্রাপ্ত বয়স্ক মানুষের শরীরের জন্য দৈনিক এক চা চামুচ পরিমাণ ফ্যাট প্রয়োজন। এর বেশীগুলো মানুষের হার্ট এটাক ও হার্টএর ক্ষতি কোনো কোনো ক্ষেত্রে গ্যাস্টিক আলসার এবং প্রেসারেরও কারণ। ইতিবাচকভাবে বলেছি। হয়তো পুরোপুরি শুনবেনা কিন্তু বোধকরি তাদের মনে থাকবে কখনো সুযোগ পেলে কথা রাখার চেষ্টাও করতে পারে। কারণ এমনভাবে বলেছি তা তারা হাসিমুখেই নিয়েছে।
মায়ের হাতের রান্না বা বাসার রান্না থেকেওতো একধরনের বৈরাগ্য ছিলো বটে। তাতে কিছুটা তৃপ্তি, স্বস্তি দিয়েছিলো লাউ। অন্যান্য কাঁচা সবজির মতো কয়েকদন লাউ খেয়েছিলাম, তাও বলা চলে সেটা দুপুরের খাবার হিসেবে। কাঁচা লাউ খাবার হিসেবে খুব ভালো। এবং লবণ মরিচ দিয়ে আরো স্বাদের আর যদি সরিষার তেল, আচার ও ধনিয়া দিয়ে কাঁচা লাউ কুচি কুচি করে কেটে সালাদ হিসেবে বা এমনি এমনি খেতে পারেন তাহলে অসাধারণ হবে বিশ্বাস না হলে খেয়ে দেখুন।
রেসিপিটা বলে দেয়া যাক। লাউকে প্রথমে কুচি কুচি করে কেটে নেয়া যাক অবশ্যই ছাল বাদ দিয়ে। আলাদা করে কুচি করুন কাঁচামরিচ ও ধনিয়া। জলপাই বা তেতুলের আঁচার হাতে ঘঁষে থেঁতলে নিন যাতে লাউয়ের সাথে মাখানো যায়। আমস্বত্ত হলেও মন্দ হয়না। পরিমানমতো লবণ দিয়ে কচলে নিন। এবার মুখে পুরে দেখুন কেমন হয়েছে।
যেখানে বসে লাউ খেলাম। সেটা পলাশবাড়ী উপজেলার মধ্যে পড়েছে। মামুনের দোকান রাস্তার ধারে। গ্রামের নারীপুরুষের বিশাল জটলা তাদের নানা প্রশ্নের জবাব আর একটা লাউঘুম মিলিয়ে বেশ সময় নষ্ট হয়ে গেলো। মানে ভাত খাওয়ার পর ঘুম দিলে যদি ভাত ঘুম হয় তাহলে লাউ খাওয়ার পর ঘুম দিলে সেটা নিশ্চয় লাউ ঘুম হতে পারে। অবশ্য খরতাপের মধ্যে হাঁটতে এমনিতেই অস্বস্থি লাগছিলো।

Published : সেপ্টেম্বর ১৫, ২০১৬ | 680 Views

  • img1

  • সেপ্টেম্বর ২০১৬
    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
    « আগষ্ট   অক্টোবর »
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • Helpline

    +880 1709962798