বুক রিভিউ: পড়তে পড়তে অনুপ্রেরণা

Published : আগস্ট ১৪, ২০১৬ | 1512 Views

শামীম এইচ নাহিন

বুক রিভিউ : ব্রেক এন্ড বিল্ড

বই: ব্রেক এন্ড বিল্ড, এ হাই ভোল্টেজ বুক

লেখক: শামীম এইচ নাহিন, ইন্টারন্যাশনাল মোটিভেটর এন্ড কর্পোরেট ট্রেনার

প্রকাশক: প্র্যরাসল, দাম ৩০০ টাকা, পৃষ্ঠা ৪০১

রিভিউ: জাহাঙ্গীর আলম শোভন

 

পড়তে পড়তে অনুপ্রেরণা

জাহাঙ্গীর আলম শোভন

শামীম এইচ নাহিন, যার জীবন, কর্মপ্রেরণা, চিন্তাভাবনার ধারা সবগুলোই অনু্প্রেরণা। তবুও কর্পোরেট জগতে অনুপ্রেণা দেন বলে, সে বিষয়ে বই লিখবেন এটাই স্বাভাবিক। ব্রেক এন্ড বিল্ড যদি বাংলা করি তাহলে হয়তো এর নাম হবে ভাঙাগড়া। শব্দটার সাথে একটা গানের দারুন সম্পর্ক আছে।

চলে যায় যদি কেউ বাঁধন ছিড়ে কাঁদিস কেন মন

ভাঙ্গাগড়া এই জীবনে আছে সর্বক্ষণ।

বিরহীকাতর এই গানটার কথা বাদদিলেও আমাদের জীবন ভাঙাগড়ার এক অপরুপ আলেখ্য। কিন্তু এই ভাঙাটা যখন আমরা নিজেরা মোকাবিলা করি তখন বেশীরভাগ ক্ষেত্রেই নিজেরাই ভেঙে পড়ি। জীবনকে জীবনের মতো করে দেখা। কঠিন সময়ে মাথা ঠান্ডা করে কাজ করা, খুব ভালো সময়ে নিজেকে সংযত রাখা, নানা ঘাত প্রতিঘাতের পর নিজেকে স্বাভাবিক রাখা। এগুলো খুব জরুরী। কতটা জরুরী? জীবনের ক্যারিয়ার, টাকা পয়সা, বাড়ি গাড়ি এসবের চেয়ে জরুরী। কেই বলবেন হাঁ, কেউ বলবেন না, তবে এগৃলোর মতোই। ভালো কথা

আমরা ভালো মানুষ হওয়ার জন্য জীবনের চারভাগের একভাগ বা তিভাগের একভাগ সময় শুধু অ আ ক খ এবিসিডি শিখে কাটিয়ে দেই। মানে যদি ৬০ বছর বেঁচে থাকি। তো কমসে কম ১৫ বছর তো পড়ি। আর েসেটা যদি ২০ বছর বয়স পর্যন্তও হ্য়। হায়রে যারা ২৮ বছরে মাস্টার্স করেছেন তাদেরতো অর্ধেকটাই গেছে। আর বাকী অর্ধেকটা জীবনে টাকা পয়সা বাড়ি গাড়ির পেছনে। আচ্ছা কিছু সময়তো আমরা এসব কাজের পিছনে খরচ করতে পারি। যেমন কিভাবে হাসি খুশি থাকা যায়? কিভাবে সফলতা ব্যর্থতাকে মূল্যায়ন করা যায়? কিভাবে বিপদে ধৈর্য ধরা যায়। েএগুলো যদি আমাদের ভালো থাকতে কিঞ্চিত সাহায্য করে তো এসব গুণ অর্জন করার জন্য কিছু সময় বিনিয়োগ করতেই পারি।

যারা একমত হয়েছেন। তারা এই বইটি পড়তে পারেন। যারা একমত নয় তারা। কেটে পড়ুন।

বইতে গল্পে গল্পে জীবন শেখানো হয়েছে। মোট গল্প রয়েছে ৫২টি। প্রতিটি গল্পই রম্য রসে ভরা। এখুলোতে খুব দামী তাত্বিক কোনো আলোচনা নেই। নেই জ্ঞান গম্ভীর কোনো তত্ব। তবু এগুলো পড়তে আপনার ভালো লাগবে। গল্পের নির্যাস দিয়ে নিজেকে চাইলে বদলে নিতে পারবেন।

গল্পের ভেতর রয়েছে। ছোট ছোট কৌতুক ছুটকি আর সুন্দর সুন্দর মজার কবিতা। প্রতিটি গল্পই জীবনের একটা সমস্যা তার সমাধান অথবা সমস্যার মোকাবেলা সম্পর্কে আপনাকে একটা বার্তা দিয়ে যাবে।

বাবিছা , হতাশা এবং মিস্টার প্রেসিডেন্ট এমনি অনেক গল্প রয়েছে। আপনাকে ভাবাবে। সমাজে কিছু মানুষ থাকেন যারা অন্যকে অনুসরণ করেন না। নিজেরা পথ তৈরী করেন। শামীম এইচ নাহিন সে ধরনের একজন মানুষ। তিনি যা বলবেন তা আপনাকে ভাবাবে।

 

 

Published : আগস্ট ১৪, ২০১৬ | 1512 Views

  • img1

  • Helpline

    +880 1709962798