মার্কেটপ্লেস ও গ্রামীণ অর্থনীতি

Published : আগস্ট ১৩, ২০১৬ | 1879 Views

মার্কেটপ্লেস ও গ্রামীণ অর্থনীতি
নেয়ামত উল্যাহ মহান

এশিয়ার দেশগুলোতে ছোট ছোট ই-কমার্স সাইটের তুলনায় বড় বড় অনলাইন মার্কেটপ্লেস বেশি জনপ্রিয়। এর অন্যতম প্রধান কারণ হচ্ছে অনলাইন মার্কেটপ্লেসে একজায়গায় একজন ক্রেতা একসাথে অনেক ধরণের পণ্য ক্রয় করতে পারে এবং অনেক ধরণের ডিসকাউন্ট অফার থাকে। তাই এ বিবেচনায় ই-কমার্সে অনলাইন মার্কেটপ্লেসের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।

আবার উদ্যোক্তাদের দিক থেকে চিন্তা করলে অনলাইন মার্কেটপ্লেসে একসাথে অনেক সেলার তাদের পণ্য বিক্রী করতে পার। ছোট ই-কমার্স সাইটে সেটা সম্ভব নয়। সেলারদের জন্যেও এটা বিশাল লাভ কারণ অনলাইন মার্কেটপ্লেসে একসাথে বিশাল সংখ্যক ভিজিটর আসে। একজন ছোট ব্যবসায়ী যে তার স্থানীয় শহরের ছোট দোকানে তার পণ্য বিক্রী করে থাকে সে অনলাইনে লক্ষ লক্ষ লোকের কাছে তার পণ্যকে তুলে ধরতে পারছে এটা তার জন্যে একটি বিশাল ব্যাপার।

ই-কমার্সে অনলাইন মার্কেটপ্লেসের ভূমিকা নিয়ে যদি কথা বলতেই হয় তাহলে সবচেয়ে সেরা উদাহারণ হচ্ছে চীন। চীনের সবচেয়ে জনপ্রিয় ই-কমার্স সাইট আলিবাবা ডট কম একটি বি-টু-বি মার্কেটপ্লেস। আলিবাবার আরেকটি সফল মার্কেটপ্লেস হচ্ছে তাওবাও মার্কেটপ্লেস যেটি চীনে সবচেয়ে জনপ্রিয়। চীনের অনেক গ্রাম আছে যারা তাওবাও মার্কেটপ্লেসে (www.taobao.com) স্টোর খুলে তাদের গ্রামের উৎপাদিত পণ্য বিক্রী করে থাকে এবং এর ফলে সেই গ্রামের মানুষদের আর্থিক উন্নয়ন হয়েছে। এ ধরণের গ্রামকে বলা হয় তাওবাও ভিলেজ। চীনের দুইশ’র বেশি তাওবাও ভিলেজ আছে।

Published : আগস্ট ১৩, ২০১৬ | 1879 Views

  • img1

  • Helpline

    +880 1709962798