ছাদেক সাহেবের বাড়ী

Published : জুন ২৮, ২০১৬ | 1134 Views

sadek cahorman bari

ছাদেক চেয়ারম্যানের  বাড়ী
আমাদের এলাকার বিখ্যাত বাড়ী। (জেলা ফেণী, উপজেলা দাগনভূঞা) একসময় চেয়ারম্যান ছিলেন। তার বাড়ীর সামনে এই ফটক ১৯৮১সালে তৈরী। এই তাজমহলের দুপাশে বোরাক মূর্তি ছিলো । চেয়ারম্যান সাহেবের মৃত্যর পর সেগুলো অপসারণ করা হয়। চেয়ারম্যান সাহেব শিক্ষিত ছিলেন ন না, তবে শিল্পের সমজতার ছিলেন। বোরক মূর্তিকে আমাদের এলাকার কেউ ধর্মীয় প্রতীক হিসেবে দেখতোনা। কারণ ততদিনে এ সম্পকিত সচেতনতা মানুষের মধ্যে িএসে গিয়েছিলো। তবুও বোরাক মূর্তির সাথে দুটো ঈগল পাখির মূর্তিও ছিলো গেটের নিচে। সেগুরো এবং কবরস্থানের গেটে দুটো ময়ূর মূর্তিও ভেঙ্গে ফেলা হয়েছে। অবশ্য কবরস্থানের গেটে মূর্তি বা ভাস্কর্য থাকাটা মোটেও ভালো দেখাতোনা।

এই মূর্তিগুলোর বৈশিস্ঠ্যছিলো এগুলো কাওরান বাজারের বাঘ, কিংবা এলিফ্যান্ট রোডের হাতির মতো কাঁচা ও আনাড়ি হাতের কাজ ছিলোনা। এমনকি বর্তমানে সোনারগাঁ যাদুঘরে স্থাপিত বিভিন্ন পশুর বিদঘুটে মূর্তির মতো অপেশাদার ও অশৈল্পিক ছিলো না। একজন দক্ষ শিল্পী প্রতিটি আঁছড় খুব নিঁখুত আর যত্নের সহিত দিয়েছেন। কারো কাছে আগের ছবি থাকলে দেখানো যেত।

ছোটবেলায় যতবার এই বাড়ীর সামনে দিয়ে যেতাম ততবার মুগ্ধ হয়ে দেখতাম। চেয়ারম্যান সাহেব তার মরুহম স্ত্রীর নামে এর ফটকের নাম দিয়েছেন আমিনা তাজ মহল। বাড়ীর ভেতরে পুকুর ঘাটে এখনো সেই কংক্রিটের ছাতাটা আছে আগের মতোই। এখানে বসে তিনি কখনো কখনো সালিশ দরবার করতেন। এবং পথিকরা অনায়াসে বিশ্রাম নিতে পারতো।

 

লেখা ও ছবি: জাহাঙ্গীর আলম শোভন

Published : জুন ২৮, ২০১৬ | 1134 Views

  • img1

  • জুন ২০১৬
    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
    « জুলাই   জুলাই »
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০  
  • Helpline

    +880 1709962798