পি আর এজেন্সি ও তার কাজ

Published : মে ২৪, ২০১৮ | 500 Views

পিআর এজেন্ট কি ও কেন?

পি আর এজেন্সি ও তার কাজ

জাহাঙ্গীর আলম শোভন

পিআর এজেন্ট আমাদের দেশে একটু নতুন হলেও পিআরও কিন্তু সবাই জানে। কোম্পানীর পাবলিক রিলেশন অফিসার খুবই গুরুত্বপূর্ণ একটা পদ। অনেকে পিআরও রাখেন কোনো কোম্পানী আবার পিআরও এর পরিবর্তে পি আর এজেন্ট রাখেন। আজকাল অনেক কোম্পানীরওই নিজস্ব পিআর ম্যানেজারের পাশপাশি পিআর এজেন্টও থাকে। কারণ শুধু পিআর থাকলে দেখা যায় তিনি কেবল কোম্পানীর হয়ে প্রেস রিলিজ কিংবা সম্পর্ক উন্নয়নে সময় দিয়ে থাকেন। আবার শুধু পিআর এজেন্ট কেবল কোম্পানীকে সংবাদ মাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে তুলে ধরেন। পিআর এজেন্ট একটি তৃতীয় পক্ষ হিসেবে কোম্পানীর মেসেজগুলো প্রকাশে সহায়তা করেন কিন্তু কোম্পানীর সত্যিকার অর্থে প্রতিনিধিত্ব করেন না।

 

আমরা আজ মূলত পি আর এজেন্ট নিয়ে আলোচনা করবো। পিআর অফিসার নিয়ে আলোচনা অন্যত্র করা হয়েছে।

একটি পিআর এজেন্ট এর কাজ কি কি?

মূলত গণমাধ্যমে কোম্পানীকে তুলে ধরাই পিআর এজেন্ট এর কাজ।

১. প্রেস রিলিজ তৈরী করা, সেগুলো বিভিন্ন পত্রিকায় পাঠানো। (আজকাল শুধু পাঠালেই হয়না, সেটা প্রকাশ নিশ্চিত করা ও কপি সংগ্রহের কাজও পিআর এজেন্ট করে থাকে)

২. মিডিয়া কাভারেজের বার্ষিক পরিকল্পনাও পিআর এজেন্ট এর কাজ। কোম্পানীর পক্ষ থেকে যখন লক্ষ ঠিক করা হয় যে, বছর শেষে কোম্পানীর সুনাম কোন পর্যায়ে নিয়ে যেতে চায়। সে অনুসারে পি আর এজেন্ট একটি পরিকল্পনা দিয়ে থাকে। সে পরিকল্পনার আলোকে কোম্পানীর কাজ হলো সেগুলো বাস্তবায়ন করা। আর বাস্তবায়ন করার সাথে সাথে পিআর এজেন্ট সেগুলো সংবাদ মাধ্যমে তুলে ধরে।

৩. প্রেস রিলিজ ছাড়াও কোম্পানীর হয়ে সংবাদ পরিবেশনের জন্য যাবতীয় ব্যবস্থা গ্রহন করতে হয় পিআর এজেন্টকে। কোম্পানী যখন বড়ো ধরনের কোনো উদ্যোগ গ্রহণ করে, বা সোস্যাল কোনো কাজ করে তখন তা পত্রিকা, রেডিও ও টিভিতে প্রকাশের জন্য চেষ্টা করা পি আর এজেন্ট এর কাজ।

৪. প্রতিষ্ঠান নিয়ে কোনো সংবাদ প্রকাশিত হলে, সেটার কপি বা ভিডিও ক্লিপ সংগ্রহ করা এবং কোনো কোনো ক্ষেত্রে সংরক্ষণ এর কাজটিও পিআর এজেন্সিকে দেয়া হয়।

৫. কোম্পানীর কোনো ব্যবসায়িক উদ্যোগকে পাবলিক ইন্টারেস্টে পরিবর্তন করে সেটাকে সংবাদে রুপ দেয়া পিআর এজেন্সির বাহাদুরী।

৬. বর্তমানে অনেকে ফেসবুকের মতো সোস্যাল মিডিয়াতে নিজেদের তুলে ধরার জন্যও পিআর এজেন্ট এর সহযোগিতা নিয়ে থাকেন। যদিও এটা মূলত সোস্যাল বা ডিজিটাল মার্কেটারের কাজ।

৭. আজকাল কোম্পানীর পন্য নিয়ে কোনো ফিচার প্রতিবেদন করা, কোম্পানীর কর্তাব্যক্তিদের সাক্ষাৎকার মিডিয়াতে প্রচার করার জন্য যাবতীয় তদবির ও প্রয়োজনীয় ব্যবস্থা পিআর এজেন্সি নিয়ে থাকে।

৮. উন্নত দেশগুলোতে মাস্টার প্লান করে পিআর এজেন্সিকে কাজে লাগনো হয়। যেমন কোনো রিউমার তৈরী করা, কোনো ব্যবসায়িক থিম প্রচার করা, এমনকি জনগনের পছন্দ কিংবা মানসিকতা বদলে দেয়ার জন্য যাতে করে তা ভোক্তার অভ্যাসে কোনো পরিবর্তন আনে যার ফলে কোম্পানীর পন্যে বিক্রি হয়। এধরনের কাজ ব্যয়বহুল ও সময় সাপেক্ষ।

৯. কোম্পানীর কর্তাব্যক্তিদের অনেকে পার্সোনাল ব্রান্ডিং পছন্দ করেন। সেক্ষেত্রে বাংলাদেশের ক্ষেত্রে বলা যায়, তাদের অনুষ্ঠানের সংবাদ প্রচার, তাদেরকে বিভিন্ন টকশোতে নিমন্ত্রনের মাধ্যমে তাদের পরিচিত বাড়িয়ে তোলার কাজও পিআর এজেন্সি করতে পারে।

 

পিআর এজেন্ট ব্যবসায় ক্ষেত্রে আপনাকে এগিয়ে দেবে কয়েক ধাপ

 

Published : মে ২৪, ২০১৮ | 500 Views

  • img1

  • মে ২০১৮
    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
    « মার্চ   জুন »
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
  • Helpline

    +880 1709962798