শরীর ভালো রাখতে কিছু উপকারী টিপস

Published : আগস্ট ৩০, ২০১৭ | 1207 Views

কিছু উপকারী টিপস

১.  ম্যাসাজে উপকার
শরীর চাঙ্গা করতে ম্যাসাজের জুড়ি কম নয়। মাসাজ মলত দু’রকম-শরীরকে রিলাক্সেশন দেয়ার আর শরীরে এনার্জি আনার। ম্যাসাজ দরকার কখন? যখন শরীর বেশ ক্লান্ত লাগছে কাজে-কর্মে স্ফুর্তি পাচ্ছেন না, এনার্জি তলানির দিকে তখন মাসাজ করলে শরীর চাঙ্গা হয়। আর যখন টেনশনে ভোগেন, ঘাড়-পিঠ-মাথা ধরে যায় তখন মাসাজ করলে শরীর আগের ভালো অবস্থায় ফিরে যায়। এটা নিয়মিত হতে পারে। হতে পারে বিশেষ প্রয়োজনেও।

 

১. হাঁটুন বা সাইক্লিং করুন
হাঁটা হচ্ছে সব চেয়ে স্বাভাবিক ব্যায়াম। নিয়মিত হাঁটলে উচ্চ রক্তচাপ কমে, হার্টএ্যাটাকের সম্ভাবনা কমে, চর্বি কমে, মেটাবলিজমের উন্নতি হয়, হাড়ও বেশি শক্ত হয়, শরীরে এনার্জি ও স্ট্যামিনা বাড়ে।  চাইলে সকালের মুক্ত বাতাসে কিংবা গ্রামের সজিব পরিবেশে মন খুলে সাইকেল চালাতে পারেন। হাঁটার আগে, শেষে এবং পারলে মাঝখানে প্রচুর পানি খাবেন। ভারী খাবার খেয়ে হাঁটবেন না, হাঁটা শুরুকরার আগে শরীর ভালোমত স্ট্রেচ করে নিন।

 

৩. দাঁড়ান সঠিক ভঙ্গিতে

অনেকে ব্যায়াম করেন। কিন্তু অন্য সময়ে সব ভুলে যান। আপনার দাঁড়ানো, হাঁটা কিংবা ঘুমানোর ভঙ্গির উপরও আপনার নিজের এবং আপনার জীবনের অনেক কিছু নির্ভরশীল। দাঁড়ানোর ভঙ্গিমা ঠিক হওয়া উচিত। ঝুঁকে, বেঁকে দাঁড়াবেন না। দাঁড়ান একেবারে সোজা হয়ে। ঝুঁকে বা বেঁকে দাঁড়ালে কোমরে, পেটে চর্বি জমে। মাথা, ঘাড় এক রেখায় থাকবে। এতে কোমর বা পেটে চাপ কম পড়ে। ডানে বামে কাত হয়ে কিংবা ঠেস দিয়ে দাঁড়ানোর অভ্যাস ত্যাগ করুন্। আপনার নিজের কোনো টেনশন থাকলে সেটা দাঁড়ানোর ভঙ্গিতে যেন প্রকাশ না পায়।

৪. সঠিক ব্যায়াম সঠিক কোমর

অনেকে হাঁটেন এবং ব্যায়াম করেন কখনো কখনো খাওয়ার তালিকা বদলান। তাতে করে তাদের লাভ হয় কম। কিন্তু তারা যদি মেদ কমানোর জন্য সঠিক ক্যায়ামগুলো অনুসরণ করে তাহলে ব্র সমস্যা থাকার কথা নয়। ব্যায়াম তো করতেই হবে। তবে পেট ও কোমরের চর্বি কমানোর ক্ষেত্রে ব্যায়ামে অগ্রাধিকার দিন সাইড টুইস্টে। এতে বাড়তি মেদ তো ঝরেই, কোমরের ঝুলে যাওয়া পেশি পায় কাঙ্ক্ষিত শেপ।

পত্র-পত্রিকা অবলম্বনে: জাহাঙ্গীর আলম শোভন

Published : আগস্ট ৩০, ২০১৭ | 1207 Views

  • img1

  • Helpline

    +880 1709962798