বাংলার মানুষের জীবন ও সংস্কৃতি হতে পারে পর্যটনের উপজীব্য

Published : আগস্ট ২৩, ২০১৭ | 1105 Views

বাংলার মানুষের জীবনই হতে পারে পর্যটনের উপজীব্য

জাহাঙ্গীর আলম শোভন

বাংলাদেশ জনবহুল দেশ। মানুষই এদেশের মূল উপাদান। ছোট একটি দেশে নানা পেশা ও সম্প্রদায়ের মানুষ বসবাস করে। তাদের রয়েছে বিভিন্ন সংস্কৃতি ও জীবনধারা। মানুষ ও প্রকৃতিই পর্যটনের মূল উপাদান। আমরা আমাদের দেশে বিলাসবহুল সময়ের প্রতিশ্রুতি না দিয়ে মানুষের সাথে প্রকৃতির কাছে সময় কাটানোর সুযোগ দিয়ে পর্যটনের কথা ভাবতে পারি। জীবনমূখী পর্যটন এর মাধ্যমে এদেশের কৃষক শ্রমিক এমনকি নানা ব্যতিক্রমী পেশার মানুষের জীবনকে আমরা নিয়ে আসতে পারি পর্যটকদের সামনে। যেমন সমুদ্রের জেলেদের জীবন, মৌয়ালদের জীবন এছাড়া পাহাড়ী মানুষদের জীবনতো রয়েছেই। এই জীবনমুখী পর্যটনের মাধ্যমে মানুষ এবং মানুষের জীবনধারাকে পর্যটনের উপাদান হিসেবে প্রতিষ্ঠিত করে বাংলাদেশের পর্যটনকে বিশ্বের মানুষের কাছে জনপ্রিয় করে তোলাই হলো এই প্রকল্পের লক্ষ্য।

বাংলাদেশ ভ’খন্ডজুড়ে মানুষ আর মানুষ। নানা ধর্ম ও বর্নের মানুষের আবাসভুমি হিসেবে এর রয়েছে। বৈচিত্র। বাংলাদেশের বিভিন্ন জেলা বা এলাকাভিত্তিক লোকজ ঐতিহ্যের যে রুপ এবং ঐষ¦র্য তা সারা বিশ্বে বিরল।

কথায় বলে গানের দেশ প্রাণের দেশ সুজলা সুফলা বাংলাদেশ। এদেশের মাঠ ঘাট প্রান্তরে সবুজ ঘাষ আর পালতোলা নদী তার সাথে বৃক্ষরাজির সমারোহ আর দিগন্তজোড়া ফসলের মাঠ। সবকিছুর মাঝে তিলকফোঁটার মতো বিচরণ করছে এদেশের কোটি কোটি মানুষ। মানুষই এইদেশের শেষ কথা। পালতোলা নৌকার গুলইয়ের সাথে মাঝির ভাওয়াইয়া গানের সুর কিংবা মহেশদৌড়ানো লাঙ্গলের ফলার সাথে কৃষকের স্বপ্নমাখা মুখ অথবা সোনাধানে ফলা ফসলের মাঠ কৃষানির বুকভরা ভালোবাসা। সবকিছুতে  এদেশের মানুষের হাতের ছোঁয়া। নদীর কুলে হাটবাজার, বটতলায় চায়ের আড্ডা কিংবা পাহাড়ের কোলে মুহুয়ার ঘ্রাণ অথবা রাতের বেলায় মাঝ নদীতে চরে বেড়ানো বিন্দু বিন্দু আলো সবই জীবনের কথা বলে। কথা বলে জেগে থাকা জীবনের অমিত সম্ভাবনার। তাইতো এদেশের মানুষকে বাদ দিয়ে কোনো কিছুই চিন্তা করা যায়না। তাই হাজার বছরের গৌরবময় লোকজ সংস্কৃতি নির্ভর বাঙালী সমাজে আমরা যখন পর্যটনের কথা ভাববো সেটাইবা মানুষকে বাদ দিয়ে মানুষের জীবনের নানামুখি বাস্তবতাকে বাদ দিয়ে কি হয়?

জাহাঙ্গীর আলম শোভন

Published : আগস্ট ২৩, ২০১৭ | 1105 Views

  • img1

  • Helpline

    +880 1709962798