• প্রচ্ছদ
  • /
  • রিভিউ
  • /
  • বন্যা সমস্যা: আমরা স্থায়ী কিছু সমাধান, কিছু প্রতিকার কিছু প্রস্তৃতির কথা ভাববোনা

বন্যা সমস্যা: আমরা স্থায়ী কিছু সমাধান, কিছু প্রতিকার কিছু প্রস্তৃতির কথা ভাববোনা

Published : আগস্ট ১৭, ২০১৭ | 1041 Views

আমরা কি এভাবেই ভাববো?
দেশের ১৮টি নদীর ২৫টি পয়েন্টে পানি বিপদসীমা অতিক্রম করেছে। বন্যা পরিস্থিতি দ্রুত খারাপ হচ্ছে। বর্ষা আসার আগেই এবার বন্যার কথা বলেছিলাম।
বন্যা হয়, পাহাড় ধসে, ঘূর্নিঝড়ও হয় প্রতিবছর। আমরা সাহায্য করি, আরো করবো এটা আমাদের মানবতার দায়। মানবিক দায়িত্ব। কিন্তু সব কি এভাবে চলবে? আমরা যেহেতু আগে থেকে জানি বন্যা, জলোচ্চাস হতে পারে। কেন আমরা স্থায়ী সমাধান, অথবা আগাম প্রস্তুতি অথবা প্রতিকার মূলক ব্যবস্থা রাখি না।
১. কেন আমরা বর্ষা আসলে বাঁধ সংস্কার করি কেন আমরা বাঁধগুলো স্থায়ীভাবে শক্তিশালী বা ঢালাই করি না।
২. কেন আমরা একদিনের জন্য বন্যার্তদেরকে ১০কেজী চাল দিয়ে ছবি তুলে চলে আসি। কেন তাদের জন্য বন্যাকালীন সময়ে বিশেষ রেশনিং দিতে পারি না।
৩. কেন বন্যার সময় ফান্ডের অভাব হয়? আমাদের জাতীয় বাজেট থেকে কেন আমরা একটা উপযুক্ত অংশ দূয্যোগকালীন সময়ের জন্য রাখি না।
৪. কেন নদীর কূলে বালুর বস্তা ফেলে দায়সারার চেষ্টা করি। চর পড়ে যাওয়া নদীগুলো কেন খনন করা হয়না।
৫. কেন আমরা মুখে শুধু দূর্নীতিদমনের কথা বলি কেন আমরা নদী খনন, নদীর বাঁধ নির্মানে দূর্নীতি বন্ধ করতে পারি না।
৬.আমরা যদি ভারতের সাথে সম্পর্ক উন্নয়ন এবং ভারতের কাছ থেকে সুবিধা পাওয়ার দাবী করি, নদীর হিষ্যা কেন সঠিকভাবে পাইনা। আমরা ভারতের পক্ষে কথা বলতে পারি ভালো কথা, ভারত সরকারের কাছে আমরা জোরালো দাবীতো করতে পারি।
৭. আমরা বিদেশী ঋণ চাইনা এটা ইতিবাচক দিক কিন্তু কেন আমরা দূয্যোগের সময় বিশেষ তহবিল গঠন করে দেশী বিদেশী সাহায্য গ্রহণ করিনা। ওটাতো বিদেশী মুদ্রায় আসবে।
৮. শত শত ব্যক্তি সংগঠন বিভিন্নভাবে কালেকশান করে সহযোগিতায় এগিয়ে এসেছে এটা খুবই ভালো একটা ব্যাপার কেন আমরা সমস্ত সামাজিক সংগঠন একটা যৌথ ফেডারেশন এর মধ্যে আসতে পারি না।
৯. আমরা অনেক ট্যাক্স এবং আইন চালু করতে পারি। যারা পরিবেশ দূষন করে যারা আবাদী জমিতে বসতি স্থাপন করে তাদের উপর আমরা কেন দূর্যোগ কর বসাতে পারি না।
১০. দেশের খাল নদীগুলো দখল হয়ে যাচ্ছে চোখের সামনে, আমরা কথা বলতে পারি কেন মেজিস্ট্রেটরা এগুলো উৎখাতে এগিয়ে আসে না।
১১. কেন নদীভাঙ্গা ও বন্যা কবলিত লোকগুলোকে আমরা অন্যত্র পূনবাসনের ব্যবস্থা সঠিক ভাবে করতে পারি না।
সরকার বা সরকার প্রধান বা নেতারা একদিন গিয়ে ১০ কেজী চাল দিয়ে ছবি তুলে টেলিভিশনের সামনে বক্তৃা দিয়ে িএকদিনের সংবাদ শিরোনাম হবো? নাকি? দেশের জন্য দেশের মানুষের জন্য দূয্যোগ সমস্যার জন্য স্থায়ী সমাধান দীর্ঘস্থায়ী ব্যবস্থা করে ইতিহাসের খাতায় জাতীয় বীর হিসেবে নাম লেখাবো। দুটোই সুযোগ আছে। আমাদের রুচি চিন্তা ও যোগ্যতা আমাদেরকে নিয়ে যাবে যা আমরা করতে চাই তার দিকে?েআমরা আসলে কি করতে চাই?????

Published : আগস্ট ১৭, ২০১৭ | 1041 Views

  • img1

  • Helpline

    +880 1709962798