মূল্যবান এবং সেমি মূল্যবান রত্ন বা পাথর

Published : আগস্ট ১০, ২০১৭ | 1473 Views

মূল্যবান এবং সেমি মূল্যবান রত্ন বা পাথর

আজকের বাজারে আক্ষরিক অর্থে শত শত রত্ন-পাথর রয়েছে। তা থেকে সঠিক রত্ন নির্বাচন করার জন্য আমরা আপনার সাথে একটি তালিকা শেয়ার করছি। নীচের  তালিকা থেকে gemstones ( জেমস্টোন) নির্বাচন করতে পারেন। এই তালিকা একটি মূল্যবান পাথর এবং একটি আধা মূল্যবান পাথরের মধ্যে পার্থক্য নিয়েও আলোচনা করা হয়েছে যাতে আপনি মুল্যবান এবং প্রায় মূল্যবান পাথর সম্পর্কে ধারণা পেতে পারেন।  মূল্যবান রত্নপাথর কাকে বলে? মূল্যবান পাথর এবং আধা বা সেমি মূল্যবান পাথরের মধ্যে পার্থক্য কি? এই প্রকারভে প্রাচীন ঐতিহ্যে ও পাথরের দুষ্প্রাপ্যতার উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, পশ্চিমের দেশগুলোতে গবেষকরা ঠিক করেছেন কোনটি মূল্যবান পাথর আর কোনটি মোটামোটি মূল্যবান। যদিও যেসব পাথর বিভিন্ন কাজে লাগে সে সমস্ত রত্নকে মোটামোটি মূল্যবান বলে গণ্য করা হয় আর যেসব রত্ন বিরল এবং তাদের একটি সরবরাহ সীমিত সেগুলো অতি মূল্যবান বিবেচনা করা হয়।  যুগ যুগ ধরে যেসব রত্নকে মূল্যবান পাথর বলে মনে করা হয় সেগুলো হলো: • হীরা (Diomond) • রুবি (Ruby)            • নীলা (Sapphire) • এমারল্ড বা পান্না ((emerald)এছাড়া অন্যান্য রত্নগুলি আধা বা মোটামোটি মূল্যবান পাথর বলে বিবেচিত হয়।  কিন্তু আপনার প্রয়োজনের কথা চিন্তা করলে এই কথা সত্য নয়। কারণ আপনার জন্য সেটাই মূল্যবান যেটা আপনার প্রয়োজন আর আপনার চিকিৎসা কিংবা মঙ্গলের জন্য যেটা কাজে লাগবে। এ ব্যাপারে আরো জানতে আমরা পরবর্তীতে আপনাদের জন্য আরো কিছু তথ্য শেয়ার করবো আশা করছি।

 

অন্যান্য পাথরের মধ্যে রয়েছে

মুক্তা, (pearl) প্রবাল (Coral)

ফিরোজা (aquamarine)

 টোপাজ (topaz)

ওপাল (opal)

গারনেট (garnet)

জিরকন (zircon),

এমবার (amber)

টুরম্যালিন (tourmaline)

টারকোয়েজ (turquoise)

এমেথিস্ট (amethyst) ইত্যাদি অন্যতম।

যারা এসব রত্ন এবং তারা গুনাগুনে বিশ্বাস করেন তারা সাধারণত এগুলোকে পাথর না বলে রত্ন বলে থাকেন। বিশেষ করে রাশিচক্র ও গ্রহ-নক্ষত্রের বলয়ে ভাগ্যচক্রে যারা বিশ্বাস করেন তারা মনে করেন পাথরের মাধ্যমে বিপদ মুক্তি এবং কোন কোন ক্ষেত্রে ভাগ্যের বদল হয়। তবে চিকিৎসা ক্ষেত্রে পাথরের কমবেশী ব্যবহার রয়েছে। প্রাকৃতিক উপকরণ হিসেবে এর উপকারীতাও থাকা স্বাভাবিক।

তবে অসেক ক্ষেত্রে মিথ্যা আশ্বাসে পড়ে কিংবা ভুল পাথর কেনা হয়ে যায় সঠিক রত্ন না চেনার কারণে। বিশেষ করে ব্যবসায়ী ও সেলিব্রেটিদের মাঝে পাথর ব্যবহারের প্রবণতা দেখা যায়। তাদের হাতের ব্যবহার করা আংটিতে আমরা পাথরের অস্তিত্ব দেখতে পাবো।

কনটেন্ট: রেড কনেসেপ্ট

Published : আগস্ট ১০, ২০১৭ | 1473 Views

  • img1

  • Helpline

    +880 1709962798