১০ হাজার বছর আগে সাহারা মরুভূমি ছিলো সবুজ লোকালয়

Published : মে ২৪, ২০১৭ | 1467 Views

১০ হাজার বছর আগে সাহারা মরুভূমি ছিলো সবুজ লোকালয়: বলছে গবেষণা

প্রতিবেদন-

গবেষণা বলছে সাহারা মরুভূমির এই পরিনতি কোনো প্রাকৃতিক কারণে হয়নি।  এজন্য দায়ী মানুষেরা।  ‘ফ্রন্টিয়ারস ইন আর্থ সায়েন্স’ জার্নালে প্রকাশিত একটি গবেষণা নিবন্ধে সিওল বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ববিদ ডেভিড রাইট জানিয়েছেন, ১০,০০০ বছর আগে  আজহের সাহারা মরুভূমি ছিলো সবুজ উদ্যান। এতদিন ধারণা করা হেতো পৃথিবীর কক্ষপথগত পরিবর্তন এই মরুভূমির জন্ম দিয়েছে।  রাইটের মতে, নব্যপ্রস্তর যুগে এই অঞ্চলে মানবিক কারণেই পরিবর্তন ঘটতে শুরু করে। এবং সাহারা অঞ্চলে বৃষ্টিপাত কমে আসে। ইউরোপ, উত্তর আমেরিকা ও নিউ জিল্যান্ডে এই প্রকার পরিবর্তন পরেও দেখা গিয়েছে। আর এতে অবদান রয়েছে সে যুগের মানুষদের।

গবেষনা কাজের অংশ হিসেবে সাহারা অঞ্চলের পশুপালন-সভ্যতার নিদর্শনগুলিকে পরীক্ষা করে দেখা গিয়েছে, দক্ষিণ সাহারায় একসময়ে এই সভ্যতা রীতিমতো জীবন্ত ছিল। ক্রমে এই এলাকায় ঝোপ-জাতীয় উদ্ভিদ বাড়তে শুরু করে, যা পরে মরু-তে পরিণতি পায়। আনুমানিক ৮০০০ বছর আগে নীল নদের অববাহিকায় এক পশ্চিমমুখী অভিপ্রয়াণ দেখা যায়। পশুপালক সভ্যতাগুলি পশ্চিম দিকে সরে যেতে শুরু করে। সাহারার এক বিপুল এলাকা ঝোপ-অধ্যুষিত হয়ে পড়তে শুরু করে। হয়তো এই পক্রিয়ায় কয়েক হাজার বছর লেগেছিলো।

পশুপালন অর্থনীতি ক্রমে কৃষির দিকে বেঁকে যায়। পশ্চিমে উর্বর জমির সন্ধানে অভিপ্রয়াণ চলতে থাকে। সাহারা ক্রমেই জনবিরল হয়ে পড়ে। পশুপালনে অরণ্যভূমি আগেই ধ্বংস হয়েছিল। কারণ, পশুপালনের উপযোগী চারণভূমি তৈরি করতে বিপুল হারে গাছ কাটা হয়। অরণ্য ধ্বংস হয়ে যায়। বৃষ্টি স্বভাবতই কমে আসে। মরু তার ডানা প্রসারিত করে সাহারা অঞ্চলে। গাছ কমে যাওয়ার ফলে বৃষ্টি কমে যায় ফলে মরুতে পরিণত হয় পুরো এলাকা।

ডেভিড রাইট আরও জানিয়েছেন, এ বিষয়ে বিস্তৃত গবেষণার অবকাশ রয়েছে। নব্যপ্রস্তর-অভিপ্রয়াণ হয়েতো আরও চমকপ্রদ সত্যকে আমাদের সামনে নিয়ে আসবে অদূর ভবিষ্যতে। আরেকটি ব্যাপার এই গবেষনাকে বুঝতে সাহায্য করবে সেটা হলো- ১৯৭৯ সালের ১৮ ফেব্রুয়ারি সাহারা মরুভূমিতে তুষারপাত হয়েছিল! আজ্ঞে হ্যাঁ, অবিশ্বাস্য মনে হলেও, এটাই বাস্তব। পৃথিবীর বৃহত্তম উষ্ণ মরুভূমিতে বরফ পড়েছিল। দক্ষিণ আলজিরীয় অঞ্চলে এই তুষারপাত হয়। প্রায় আধঘণ্টা ধরে এই তুষারপাত চলেছিল। তার পরে অবশ্য আর কখনও এমনটা হয়নি। কিন্তু কেন হয়েছিল এই তুষারপাত?

সাহারায় অল্পস্বল্প বৃষ্টিপাত হয়। কিন্তু ওই বছরের ঠিক ওই দিনটিতে আবহাওয়ার খামখেয়ালিপনায় বৃষ্টি শূন্যে থাকাকালীনই বরফে পরিণত হয়েছিল। ফলে, যা বৃষ্টি হয়ে পড়ার কথা ছিল, তা বরফ হয়ে পড়ে।

এটা একটা বার্তা হতে পারে আমাদের জন্য এভাবে চলতে থাকলে পৃথিবীর যেকোন এলাকা এই পরিণতির দিকে ধাবিত হতে পারে।

সূত্র- এবেলা

 

Published : মে ২৪, ২০১৭ | 1467 Views

  • img1

  • Helpline

    +880 1709962798