তিনটি অনুগল্প

Published : জানুয়ারি ২২, ২০১৭ | 1072 Views

তিনটি অনুগল্প

জাহাঙ্গীর আলম শোভন

ওই নানা বাড়িতে আর যাবেন না-

নানা বাড়ি আমাদের খুব আনন্দের। আমরা এখানে নির্মল খুশি অনুভব করি। ছোটবেলায় নানাবাড়ির মজার চেয়ে আর কিছুই হতে পারে না। তাহলে নানা বাড়ীতে যাবো না কেন?
আমাকে দিয়ে এটা হবে না, আমি ওটা পারবো না, আমার জন্য এটা নয়, আমার ওটার মানুষ নয়। ব্যর্থ হলে লোকে হাসবেনা? আমার কথা কেউ শুনবে না। আমি আসলে পারবো না, আমার কোনো আশা নেই। যারা এতসব না না না নিয়ে আছেন, তাদের উদ্দেশ্য বলছি। আপনার এই না না বাড়ী থেকে ফিরে আসুন। এই না না বাড়িতে আর যাবেন না। এটা থুব খারাপ বাড়ি এটা আপনাকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে যেতে পারে। No No বলা বন্ধ করুন। এটাই সোজা সাপ্টা কথা।
জাহাঙ্গীর আলম শোভন।

বালক বন্ধু ও মাঝি
নদীর দূরে বসবাস কারী এক বালকের সাথে এক মাঝির বন্ধুত্ব হয়। বালক মাঝির নৌকায় চড়ে নদীতে ঘুরতে বের হয়। তখন মাঝিকে জিজ্ঞেস করে ‘‘তোমার বাবা কোথায়’’ মাঝি বলে ‘‘বাবাতো এই নদীতে নৌকাডুবিতে মারা গেছে’’ ‘‘আর তোমার দাদা?’’ বালক জানতে চায় মাঝির কাছে, মাঝি বলে ‘‘ দাদাও এই নদীতে ডুবে মরেছে। ‘‘তাহলে তোমার পরদাদাওকি এই নদীতে মারা গেছে? ’’ বালকের এই প্রশ্ন শুনে মাঝি বলে ‘‘ হ্যাঁ তাই’’। বালক অবাক হয়ে বলল ‘‘তারপরও তুমি এই নদীতে নৌকা বাইছো কেন? মাঝি কোনো উত্তর দিলনা।
পরে একদিন মাঝির বালকের পিতার মৃত্যুতে বালকের বাড়ীতে বেড়াতে আসে মাঝি? মাঝি জানতে চাইলো- ‘‘তোমার বাবাকি এই ঘরেই মারা গেছে?’’ বালক বলে ‘‘হ্যাঁ’’। এবার জানতে চায় ‘‘তোমার দাদা? ‘‘হ্যাঁ তিনিও এই ঘরে মৃত্যূ বরণ করেছেন? বালক জবাব দেয় ‘‘হ্যাঁ দাদাও এখানে শেষ নি:শ্বাস ফেলেছেন’’ আর পরদাদা? জানতে চাইলো মাঝি? এবারো বালকের জবাব ‘‘ হ্যাঁ আমার পূর্বপুরুষের অনেকেই এই ভিটায় ইন্তোকাল করেছেন। এবার মাঝির সহজ প্রশ্ন তারপরও কেন তোমরা এই ভিটেয় ঘরে তুলে সে ঘরে থাকছো?

একটি ধাঁ ধাঁ বলা যাক
ধরুন আপনি জীবনের ১৬ বছর বয়স পর্যন্ত আমি কক্সবাজার ছিলেন, এরপর ৩ বছর ছিলেন চট্টগ্রামে, ২ বছর কুমিল্লায়, ১ বছর খুলনায় ও ১ বছর বগুড়ায়, মাঝখানে বেশ কিছুদিন বাহ্মণবাড়িয়া ছিলেন, অবশ্য এর পর থেকেই ঢাকায় আছেন? কিন্তু আসল মজার ব্যাপার হলো আপনি আপনার ৩১ বছরের জীবনের বেশীর ভাগ সময় রংপুরে কাটিয়েছেন। এটা কিভাবে সম্ভব হলো?

Published : জানুয়ারি ২২, ২০১৭ | 1072 Views

  • img1

  • Helpline

    +880 1709962798