কিডনী ট্রান্সপ্লান্ট সংক্রান্ত প্রশ্ন ও উত্তর

Published : জানুয়ারি ৭, ২০১৭ | 1040 Views

কিডনী ট্রান্সপ্লান্ট সংক্রান্ত প্রশ্ন ও উত্তর

খাদ্যে নানা ক্ষতিকর উপাদান ও খাদ্য জটিলতার কারণে আমাদের  দেশে দিন দেন কিডনী রোগীর সংখ্যা বাড়ছে। বাড়ছে তাদের নিয়ে নানা সমস্যা ও টেনশান। কিডনী ট্রান্সপ্লান্ট দেশে সম্ভব হলেও অনেকে যান বিদেশে। আবার অনেকে থাকেন নানা ভয়ে। কিডনী ট্রন্সপ্লান্ট সংক্রান্ত কিছু জটিল বিষয় জানা যাবে। এই লেখায়।

 

কখন কিডণি ট্রান্সপ্ল্যান্ট করানোর প্রয়োজন হয় ?

কোন ব্যাক্তির কিডনি যদি 90 থেকে 95 শতাংশ কাজ করা বন্ধ করে দেয়, তাহলে মনে করা হয় যে সেই ব্যাক্তি এন্ড স্টেজ রেনাল ডিসিজ (বৃক্ক সম্পর্কিত রোগের শেষ পর্যায়) –এ রয়েছেন । এই পর্যায়ে,সেই ব্যাক্তির জীবন দায়ী কোন চিকিৎসার প্রয়োজন হয় | এন্ড স্টেজ রেনাল ডিসিজ বা ESRD রোগীর চিকিৎসা হল ডায়ালিসিস (এখানে কৃত্রিম যন্ত্রের সাহায্যে রক্ত থেকে বহ্য পদার্থ বের করে দেওয়া হয়) করানো বা তার কিডনি বদলে দেওয়া । কখনও কিডনির 85 শতাংশ কাজ করা বন্ধ করলেও, কিডনি বদলে দেওয়া হয় যাতে রোগীকে ডায়ালিসিস করাতে না হয় । তবে রোগীর জন্য কোন চিকিৎসা সঠিক হবে, তা রোগী ও তার পরিবারের চিকিৎসকের সাথে আলোচনা করে নেওয়া বেশী ভাল ।

 

কিডনি ট্রান্সপ্ল্যান্টের জন্য কার কাছ থেকে কিডনি নেওয়া যেতে পারে ?

কিডনি ট্রান্সপ্ল্যান্টের জন্য কিডনি যার কাছ থেকে নেওয়া হবে,তাকে অবশ্যই 18 থকে 80 বছর বয়সের মধ্যে হতে হবে এবং তিনি রোগীর মা-বাবা, ভাইবোন বা ছেলেমেয়েও হতে পারে । যার কিডনি বদলানো হবে তার সাথে, যিনি কিডনি দেবেন তার রক্তের গ্রুপ মেলা অবশ্যই দরকার । যিনি কিডনি দেবেন তাকে শারীরিক ভাবে সম্পূর্ন সুস্থ হতে হবে এবং ক্যান্সার, সুগার, এডস, হেপাটাইটিস বা হার্ট, লিভার, কিডনির কোনো সমস্যা থাকলে হবে না ।

 

কিডনি ট্রান্সপ্ল্যান্টের জন্য কিডনি দিলে, কিডনি দাতার স্বাভাবিক জীবনযাপনে কী কোন সমস্যা আসে ?

কোন ব্যাক্তি, একটি মাত্র কিডনির সাহায্যেই সম্পূর্ন সুস্থ ভাবে জীবনযাপন করতে পারেন । গবেষণায় দেখা গেছে যে, একটি মাত্র কিডনি থাকায় কোন ব্যাক্তির স্বাভাবিক জীবন যাপনে কোন সমস্যা হয় না । কিডনি দেওয়ার পর তিনি সুস্থ হয়ে, আগের মতই সবধরনের কাজকর্ম, খেলাধূলা ইত্যাদি করতে পারেন এবং পরবর্তীকালে সন্তান ধারনেও কোন অসুবিধা হয় না ।

 

কিডনি ট্রান্সপ্ল্যান্ট করানোর পর স্বাভাবিক জীবনযাপনে কী কোন সমস্যা আসে ?

বেশীরভাগ রোগীর ক্ষেত্রেই কিডনি ট্রান্সপ্ল্যান্ট করানোর পর তাদের জীবনযাপন আগের চাইতে অনেক সহজ ও ভাল হয়ে
যায় । কিডনি বদলে দেওয়ায় তারা আগের চাইতে,অনেক সুস্থ থাকেন ও বিভিন্ন কাজকর্ম করার ক্ষমতাও ফিরে পান ।

 

সূত্র: কলকাতার ডিসান হাসপাতাল

Published : জানুয়ারি ৭, ২০১৭ | 1040 Views

  • img1

  • Helpline

    +880 1709962798