ভূমিপূত্র তোমার ভূমি কোথায়?

Published : জানুয়ারি ১, ২০১৭ | 836 Views

ভুমিপূত্র

ভূমিপূত্র

আমরা মনে করি আমরা যে ভূমিতে জন্মাই সেটা আমাদের মা। তাই আমি ভূমিপুত্র। কেউবা তার জন্মভিটায় এই ধারণাকে সীমাবদ্ধ করেন কেউবা সারা পৃথিবীকেই জন্মভূমি মনে করেন। আমরা যেমন বলি ‘‘যেদিন এই দুনিয়াতে আসি’’। আসলে সে অর্থে আমরা ‘‘বিশ্ব নাগরিক’’। কিন্তু মানুষের তৈরী নানা নিয়মের কাছে একথা একটা কথার কথা মাত্র।

যাচ্ছিলাম পদব্রজে কক্সবাজার। পথের ধারে বান্দরবানের রাস্তা পড়ে এবং বামপাশে বান্দরবান জেলা পড়ে। নাইক্ষংছড়ি যাওয়ার রাস্তা । আঁকাবাঁকা পাহাড়ী রাস্তা দেখেই লোভ হয়। মনচায় এখনি ছুটে চলি। বান্দরবান থেকে তখনি এসে থামলো চাঁদের গাড়ি। লাড়কি কাঠাল একসাথে আরো কতো কিছু নিয়ে এলো। খুব অসহায় মনে হয়। নিজেকে কারণ আমি যে চাইলে বান্দরবানে একটা ঘর তুলতে পারবোনা । বা থাকতে পারবোনা। কারণ আমি পাহাড়ী বা উপজাতি বা স্থানীয় আদিবাসী নয়। আমি দেশের যদি জলবায়ু জনিত ক্ষতির কারণে কখনো বাংলাদেশের নিচু এলাকা সমুদ্রসীমার নিচে চলে যায়। তাহলেও আমাদের মতো বরিশাল খুলনা নোয়াখালীর লোকদের কি হবে? মালদ্বীপ সরকার ইতোমধ্যে অস্ট্রেলিয়াতে কলোনি কিনে রেখেছে। না আমাদের জন্য নয়, তার দেশের লোকদের জন্য। দেশ ডুবে গেলে অস্ট্রেলিয়া।

নারে ভাই। জমির জন্য উতলা নই। আমি নিজে মনে করি। ভূমির মালিক মানুষ না হওয়াই ভালো। ভূমিতো মানুষ সৃষ্টি করেনি। এই জমি হাজার বছর আগেও ছিলো পরেও হয়তো থাকবে। সূতরাং ষাট বছরের আয়ু নিয়ে মানুষ কেন এর মালিক হবে। মানুষ সেটারই মালিক হবে যেটা মানুষ হাতে বানায় বা মানুষের জন্ম মৃত্য সময়ের মধ্যে সৃস্টি কিংবা ধ্বংস হয়ে যায়। ভুমির মালিক সরকার হবে বা সম্পদের মালিক সরকার হবে এটা সমাজতান্দ্রিত থিয়রি। কিন্তু আমার মনে হয়। ভুমির মালিক কেউ নয়। একটা নিয়ম ঠিক করা থাকবে রাস্ট্রের পক্ষ থেকে। মানুষ সেই নিয়মে জমিকে ব্যবহার করবে। এবং পৃথিবীর সব মানুষ নূন্যতম ভূমির মালিক হতে পারবে জীবনকালে ব্যবহার করার জন্য মাত্র। সেটা পুথিবীর যেকোনো স্থানে হোক না কেন। যাইহোক দুনিয়ার মানুষতো আর আমার মত নিয়ে চলেনা। দুনিয়ার মতবাদও আমার বানানো নয়।

কেন আজ বাংলাদেশে এত মানুষ আর অস্ট্রেলিয়ায়  এত খালি জায়গা। কেন নদী বা সমুদ্রে ঘর ভেঙ্গে যাওয়া মানুষগুলোকে গৃহহীন হবে। সৌদি আরবের ৯৫ ভাগ জায়গা খালি পড়ে আছ। আমেরেকা কানাডায় মাইলের পর মাইল খালি জমি। আর গৃহহারা ভূমিহাণ মানুষ ফুটপাতে তাদের জীভন পার করছে। এই বৈষম্য আর কতকাল। একই পৃথিবীতে জন্ম গ্রহণ করে শুধু মাত্র দেশের পরিচয় থাকার কারণেই বা কেন মানুষকে এমন করুন পরিণতি বহন করতে হবে? আজ এসব প্রশ্নের সমাধানের সুযোগ তৈরী হোক তা না হলে আগামী পৃথিবী এসব প্রশ্নের মুখে দাঁড়াবেই।

জাহাঙ্গীর আলম শোভন

Published : জানুয়ারি ১, ২০১৭ | 836 Views

  • img1

  • Helpline

    +880 1709962798