ইএমআই তে মাসিক কিস্তিতে অনলাইনে কেনাকাটার সুযোগ

Published : নভেম্বর ১২, ২০১৬ | 5273 Views

ইএমআই তে মাসিক কিস্তিতে অনলাইনে কেনাকাটার সুযোগ

ইএমআই ইক্যুয়াল মান্থলি ইনস্টলমেন্ট’ হলো- সমান মাসিক কিস্তি পরিকল্পনা সেবা।ইএমআই EMI হচ্ছে Equated Monthly Installment। গ্রাহক ব্যাংকের ক্রেডিট কার্ড ব্যবহার করে কিস্তিতে কোনো পণ্য ক্রয় করেন এবং এর মূল্য মাসে মাসে কিস্তিতে ব্যাংককে শোধ করতে হয়। EMI হিসাব করার জন্য একটা সূত্র আছে। ন্যূনতম কত টাকার পণ্য হলে আপনি EMI সুবিধা নিতে পারবেন এবং সুদের হার কত হবে সেটা আপনার ব্যাংকের উপর নির্ভর করে। ইএমআই সুবিধা চালু হলে ক্রেতা সাধারণ ক্রেডিট কার্ডের মাধ্যমে তিন মাস, ছয় মাস, নয় মাস এবং ১২ মাসের কিস্তিতে বাংলাদেশের সব ব্র্যান্ড আউটলেট থেকে মোবাইল ফোন সেট ক্রয় করতে পারবেন
সাধারণত বেশী টাকা বা বড়ো অংকের পন্যের ক্ষেত্রে এই সুবিধা পাওয়া যায়।
সাধারণত ব্যাংকের ওয়েবসাইটে EMI Calculator থাকে।
EMI = [P x I x (1+I)^N]/[(1+I)^N-1]
P = Loan amount or Principal
I = Interest rate per month
[To calculate rate per month: if the interest rate per annum is 14%, the per month rate would be 14/(12 x 100)]
N = Number of installments
শুধু পন্য নয় সেবাখাতেও ইএমআই অফার করছে অনেক কোম্পানী। সম্প্রতি বেসরকারি বিমান সংস্থা নভোএয়ার ব্যাংকের ‘ (ইএমআই)-এর মাধ্যমে ৩ হাজার ৭১১ টাকা প্রদান করে মায়ানমারের ইয়াঙ্গুন ভ্রমণের সুযোগ দিচ্ছে। যাত্রীদের সুবিধার্থে ইস্টার্ন ব্যাংক লি.,মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক লি., স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক লি., সোশ্যাল ইসলামী ব্যাংক লি., সাউথইস্ট ব্যাংক লি., এনসিসি ব্যাংক লি., সিটি ব্যাংক লি., মেঘনা ব্যাংক লি.-এর ‘ইএমআই’ ব্যবহার করা যাবে। ছয়মাসে ‘শূন্য’ শতাংশ ইন্টারেস্টে ইয়াঙ্গুন ভ্রমণ করতে পারবেন। নভোএয়ার সপ্তাহে তিনদিন- রবিবার, মঙ্গলবার এবং শুক্রবার, বেলা সাড়ে ১১টায় ঢাকা থেকে ইয়াঙ্গুনের উদ্দেশ্যে ফ্লাইট পরিচালনা করে। চলতি বছর ‘ইএমআই-পে’ (সমান মাসিক কিস্তি পরিকল্পনা) সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করেছে। সাউথৈইস্ট ব্যাংক। ‘ইএমআই-পে’ সুবিধা হলো সাউথইস্ট ব্যাংকের ক্রেডিট কার্ড মেম্বারগণ ক্রেডিট কার্ডে কেনাকাটার ক্ষেত্রে এককালীন মূল্য পরিশোধ না করে সমান মাসিক কিস্তিতে পরিশোধ করতে পারবেন। এটা নির্দিষ্ট সময়ের মধ্যে পরিশোধ করতে হয়। এ কিস্তির সময় সীমা নির্ভর করবে মার্চেন্টের ওপর।

এ ব্যাপারে আগ্রহ থাকলে আপনি অবশ্যই আপনার ব্যাংকের সাথে কথা বলুন।

এ ব্যাপারে আগ্রহ থাকলে আপনি অবশ্যই আপনার ব্যাংকের সাথে কথা বলুন।

এমনকি সাউথইস্ট ব্যাংক ক্রেডিট কার্ড মেম্বাররা কার্ড চেকে ২৫ হাজার টাকা বা তার চেয়ে বেশি লেনদেন করে সেটা পরবর্তী সময়ে গ্রাহকের সুবিধামতো ৩৬ মাস পর্যন্ত ইএমআই-পে রূপান্তর করে নিতে পারবে এবং সে ক্ষেত্রে নির্ধারিত সুদ প্রযোজ্য হবে। (৩/৬/৯/১২/১৮/২৪/৩০/৩৬) পর্যন্ত যা মার্চেন্ট ভেদে ভিন্ন হতে পারে। এ ক্ষেত্রে ব্যাংক কর্তৃক নির্ধারিত প্রসেসিং ফি প্রযোজ্য হবে।
ক্রেতাদের চাহিদার কথা বিবেচনা করে খুব শিগগিরই ইএমআই (EMI) সুবিধা চালু করতে যাচ্ছে ওয়ালটন মোবাইলের ব্র্যান্ড আউটলেটগুলো। গত বছর ১২ মার্চ মাস থেকে রাজধানীর মতিঝিলে প্রিন্টার্স বিল্ডিংয়ে চ্যানেল পার্টনারদের সঙ্গে ওয়ালটনের মোবাইল সেকশনের একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে ।

সাধারণের সুবিধার্থে এবং তাদের চাহিদার কথা চিন্তা করে এ সুবিধা চালু করা হয়েছে বলে তিনি জানান। এর মাধ্যমে অতি শিগগিরই গ্রাহকরা দেশের বিভিন্ন আউটলেট থেকে এ সুবিধা ভোগ করতে পারবেন।
রবি অনলাইন থেকে এলজি-কে১০ মোবাইল কিনলে এই সুবিধা পাবেন অনলাইন কাস্টমারগণ। মূল্য : ১৬৬৭০। যারা ই এমআই দিয়ে পন্য ক্রয় করবেন তারা অবশ্য ব্যাংক বা মার্চেন্ট থেকে যেসব বিষয়ে জেনে নেবেন, ট্যারিফ প্ল্যান কী হবে? বোনাসের মেয়াদ কত দিন? এতে হায়ার পারচেজ স্কিমের আওতায় ৬/১২ মাসের ইএমআই পাওয়া যাবে। মেয়াদ উত্তীর্ণ হলে ব্যাংক কর্তৃপক্ষ গ্রাহকের কাছ থেকে কিছু সুদ নেন।
এদিকে স্যামসাং দিচ্ছে স্যামসাং গ্যালাক্সি- এস৬ এবার ছাড় ও কিস্তিতে পাওয়া যাচ্ছে। এই অফারের আওতায়
গ্রাহকরা সর্বোচ্চ ১৫ হাজার টাকার নগদ ছাড়সহ ১২ মাস পর্যন্ত ইএমআই সুবিধাও পেতে পারেন। এই সুযোগ সীমিত সময়ের জন্য।
মুঠোফোনের ব্র্যান্ড ওকাপিয়া ক্রেতাদের সুবিধার কথা ভেবেই দেশের বিভিন্ন প্রাইভেট ব্যাংক যেমন- ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক, ডিবিবিএল, ইবিএল, প্রাইম ব্যাংক, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও ইউসিবিএল এর সঙ্গে ইএমআই সুবিধা চালু করেছে। এর মাধ্যমে ক্রেতারা ওকাপিয়া হ্যান্ডসেট ক্রয়ের ক্ষেত্রে ব্যাংকগুলোর ক্রেডিট কার্ড ব্যবহার করে সুদ ছাড়াই ৩, ৬, ৯ ও সর্বোচ্চ ১২ মাস পর্যন্ত ইনস্টলমেন্ট সুবিধা পাবেন।
হুয়াউই জিআর ৫ দিচ্ছে ৳. ১৯,৯৯০ টাকায় মোবাইল কিনলে ইএমআই সুবিধা। নূন্যতম ১৬৬৬ টাকার মোবাইল ইএমআই’তে ক্রয় করা যাবে। গ্রামীণফোন শপ থেকে।

পরিবারের প্রয়োজনে অনেক কিছুই ইএমআইতে পাওয়া যায়

পরিবারের প্রয়োজনে অনেক কিছুই ইএমআইতে পাওয়া যায়

মাস্টারকার্ড বাংলাদেশ কার্যালয় জানায়, এই সুবিধার আওতায় ইলেকট্রনিক মার্চেন্টগুলো হচ্ছে এসিআই ইলেকট্রনিকস, বেস্ট ইলেকট্রনিকস, ইলেক্ট্রো মার্ট, এসকয়ার ইলেকট্রনিকস, এলজি বাটারফ্লাই, র্যাংগস ইলেকট্রনিকস, সনি র্যাংগস, সিঙ্গার বাংলাদেশ, ট্রান্সকম ডিজিটাল এবং ওয়ালটন। ব্যাংকগুলো হচ্ছে ব্যাংক এশিয়া, ব্র্যাক ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, ডাচ্-বাংলা ব্যাংক, লংকা বাংলা ফিন্যান্স, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, প্রাইম ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক।
এ ছাড়া লাইফস্টাইল অফারের আওতায় মাস্টারকার্ডধারীরা ২০টি বিভিন্ন ধরনের লাইফস্টাইল শপের ৬০টি আউটলেটে ৪০ শতাংশ পর্যন্ত মূল্যছাড় পাবে। মাস্টারকার্ডের এই পার্টনার মার্চেন্টগুলো হচ্ছে ওয়েস্টউড, নাইস ম্যান, স্টাইলসেল, নাবিলা বুটিকস লিমিটেড, ফিওরে, ডি’ডামাস, ডেভন ফ্যাশন হাউস, বেলমন্ট ফেব্রিকস অ্যান্ড টেইলার্স, জারা নেহা ফ্যাশন, মতিয়াস, পশ এন পিংক, প্রিয়, জেমস ওয়ার্ল্ড, ও কোড, লেদারেক্স, ডোরস, বাকল আপ এবং জারা ফ্যাশন হাউস।
আইফোন ৬ এস ও ৬ এস প্লাস ছয় মাসের সুদবিহীন কিস্তিতে (ইএমআই) কেনার সুবিধা দেওয়ার ঘোষণা দিয়েছে প্রযুক্তিপণ্য বিপণনকারী প্রতিষ্ঠান কম্পিউটার সোর্স। প্রতিষ্ঠানটি আইফোনের অনুমোদিত পরিবেশক। এক বিজ্ঞপ্তিতে কম্পিউটার সোর্স জানায়, ৫ নভেম্বর বাংলাদেশের বাজারে নতুন আইফোন আনছে তারা। কম্পিউটার সোর্সের অ্যাপল অনুমদিত শাখায় আগাম ফরমাশ দেওয়া যাবে।

সূত্র: ইন্টারনেট ও প্রেস রিলিজ

Published : নভেম্বর ১২, ২০১৬ | 5273 Views

  • img1

  • Helpline

    +880 1709962798