স্টারপ্লাসে দেখুন হুমায়ুন আহমেদের আজ রবিবার

Published : অক্টোবর ২, ২০১৬ | 1183 Views

মেহের আফরোজ শাওন

১ অক্টোবর ররিবার থেকে রাত সাড়ে এগারোটায় ভারতের জনপ্রিয় টিভি চ্যানেল স্টার প্লাস-এ সম্প্রচার হচ্ছে নন্দিত কথাসাহিত্যিক হ‌ুমায়ূন আহমেদের  নাটক আজ রবিবার। ১৯৯৬ সালে শেষের দিকে বিটিভিতে প্রচার হয় হ‌ুমায়ূন আহমেদের ‘আজ রবিবার’। এতে অভিনয় করেন আবুল হায়াত, আলী যাকের, সুবর্ণা মুস্তাফা, আসাদুজ্জামান নূর, জাহিদ হাসান, মেহের আফরোজ শাওন, শিলা আহমেদ, আবুল খায়ের, ফারুক আহমেদ প্রমুখ।

 বাংলাদেশ থেকে এবারই প্রথম কোনও অনুষ্ঠান/নাটক ভারতের প্রভাবশালী টিভি নেটওয়ার্ক স্টার প্লাস কর্তৃপক্ষ প্রচারের উদ্যোগ নিয়েছে। চ্যানেলটি ‘আজ রবিবার’-এর হিন্দি ডাবিং শেষে ‘টুডে ইজ সানডে’ শিরোনামে এর প্রমোশনালও প্রচার শুরু করছে ।

গত রবিবার নাটক শুরুর আগে মেহের আফরোজ শাওন তার ফেসবুকে পেজে লেখেন, আর অল্প কিছুক্ষণ পর থেকেই ভারতীয় টিভি চ্যানেল স্টার প্লাস এর ইন্টারন্যাশনাল জোনে প্রচার শুরু হবে “তিতলি ভাইয়া”, “কঙ্কা ভাইয়া”র নাটক ‘আজ রবিবার’…  পরিচিত চরিত্র আর হুমায়ূন আহমেদীয় সংলাপ হিন্দীতে শুনতে আমাদের ভালো লাগবে না আমি জানি…  কিন্তু মনে রাখতে হবে যে এই হিন্দী ভার্সনের টার্গেট অডিয়েন্স কিন্তু আমরা বাংলাদেশীরা না.., ১৫০ টি দেশের হিন্দী ভাষাভাষী দর্শকেরা যাদের কাছে কিন্তু পুরো নাটকটাই নতুন…  ভিনদেশি দর্শকদের ভালো লাগুক, এটাই হবে বাংলাদেশের নাটকের জয়.. আর আমাদের প্রিয় ‘আজ রবিবার’ আমরা চাইলেই ডিভিডি কিংবা ইউটিউবে দেখতে পারি.., সম্পূর্ণ বাংলায়.

একজন দর্শক ফেসবুকে লেখেন – ** হিন্দি চ্যানেল প্রচার করতে ৩০০০ থেকে ৪৫০০ কোটি টাকা ভারতকে দেয়া হয়। কিন্তু বাংলাদেশী চ্যানেল ভারতে নট অ্যালাউড। অনেকে মনে করছেন এটা স্টারপ্লাসের একটা  কৌশল একদিকে তারা বাংলাদেশে স্টারপ্লাস বিরোধীদের কিছুটা চুপ করানোর জন্য এটা একটা কৌশল হিসেবে নিয়েছে। অন্যদিকে আজ থেকে ২০ বছরের পুরনো টেকনোলজিতে  ১৯৯৬ সালে তৈরী নাটক দিয়ে ওরা মানুষকে বোঝাতে চাচ্ছে যে, বাংলাদেশের নাটকের টেকনিক্যাল খুব উন্নত নয়। নইলে তারা  চাইলে নাকটি রিমেক করতে পারতো। এখন দেখার বিষয় হলো গ্লোবাল হিন্দিভাষী দর্শকরা তিতলী ভাইয়া আর কঙকা ভাইয়াকে কিভাবে গ্রহণ করে।

Published : অক্টোবর ২, ২০১৬ | 1183 Views

  • img1

  • Helpline

    +880 1709962798