হৈ হৈ কান্ড রৈ রৈ ব্যাপার

Published : সেপ্টেম্বর ১১, ২০১৬ | 1433 Views

হৈ হৈ কান্ড রৈ রৈ ব্যাপার
সারা বাংলাদেশে জুড়ে একসময় লোকসাহিত্যের রমরমা আয়োজন ছিলো। গ্রামে গ্রামে চলত কবিতা, পালাগান, কবিয়ালের লড়াই, জারিগান, যাত্রা আর গ্রামের যুবক ছেলেদের আয়োজনে নাটক। ছোটবেলায় এরকম একটা নাটকের রিহার্সেল দেখার সুযোগ হয়েছিলো আমার। সম্ভবত আমি তখন ক্লাস ফোরে পড়ি। আমার বড় খালার বাড়ি নোয়াখালী জেলার সেনবাগ থানার শান্তিরহাট বাজারের পাশে। পরিচিত বাড়ী খালু এবং তার ছোটোভাই (সাবেক এসপি) কাজী জয়নাল আবেদীন বীর প্রতীক, যাকে অন্তত এলাকার সবাই চিনে থাকবে।
তো আমার ফারুক ভাইয়ার সাথে রাতে রিহার্সেল দেখতে গিয়েছিলাম নাটকের নাম মনে নাই। কিন্তু অভিনেতাদের অভিনয় মনে আছে। একজন রাজকুমার ও আরেকজন ভাঁড়ের কথা মনে আছে। তখনকার নাটকগুলোতে যাত্রাপালার মতো বিবেকের গানের কথা মনে আছে। বিবেকের গান কখনো ব্যাকগ্রাউন্ড থেকে বাজতো কখনো দরবেশ টাইপের একটা চরিত্র বিবেকের গান নিয়ে মঞ্চে হাজির হতো। নাটকের মূল চরিত্রের সামনে দিনগুলো বা তার কোনো ভুল সিদ্ধান্তের নাটকীয় মুহুর্তে বিবেকের গান হতো। তো সে রিহার্সেলে বিবেকের গানের কথাও আমার মনে আছে।

 

মনে আছে ভাঁড় বা কমেডি একটা চরিত্রে কথা। সে এক যুবক বুড়ি সেজে অভিনয় করছিলো। সে বুড়ি রাজার বাড়ীতে এলো কাজ করার জন্য তো রাজার লোকেরা তাকে জিজ্ঞেস করলো সে কি কি কাজ জানে। তো বুড়ি কি কি কাজ জানে সেটা বোজানোর জন্য হাতের লাঠিটা নিয়ে এক চক্কর দিলে লাঠির আঘাত খেতে হলো রাজার লোকদের। লোকটি এত ভালো অভিনয় করছিলো যে সেখানে রিহার্সেল দেখতে আসা লোকজন হো হো করে হেসে দিলো।
এরকম আরেকটি নাটকের কথা বলতে হয়। এই নাটক আমার দেখার সুযোগ হয়নি। আমার জন্মের আগে হয়ে থাকবে তখন গ্রামে যাত্রাপালার পাশাপাশি গ্রামের ছেলে ছোকরার দল নিজেরা নাটক নামাতো। এক দেড়মাস মহড়া দিয়ে নাটক মঞ্চস্থ হতো সারা গ্রামে সাজ সাজ রব পড়ে যেতো। আগেই জানাজানি হয়ে যেত ওমুক গ্রামে ওমুক নাটক নামছে। তখন নাটক হতো, গুনাই বিবি, নিমাই সন্যাস, ভাওয়াল সন্যাস, অরুন বরুন কিরণ মালা, সাতভাই চম্পা, রহিম বাদশা রুপমান, গহর বাদশা বানেছাপরী, কমলার বনবাস ইত্যকার সব নাটক। গ্রামের ছেলেরা নিজেরাই বিভিন্ন চরিত্রে অভিনয় করতো। বেশীরভাগ ক্ষেত্রেই দেখতে সুন্দর চিকন চাকন কন্ঠ একটু ছিকন বা নাচতে গাইতে পারে এরকম একটা ছেলে নায়িকার পার্ট করতো। হ্যাঁ এরকম একটা নাটক আমাদের বাড়ীর সামনে মঞ্চস্থ হয়। এ ধরনের নাটক হওয়ার পর আরেকটি নাটক না হওয়া পর্যন্ত সেই নাটকের গীত জোয়ান ছেলেমেয়েদের মুখস্থ থাকতো। এই নাটকে আমার সেজকাকা মন্ত্রীর ভূমিকায় অভিনয় করেছে। নাটকের প্রভাব এত বেশী চিলো যে, গত ২০১৪ সালের ৬ ডিসেম্বর আমার সেজকাকার মৃত্যুর আগ পর্যন্ত তিনি মন্ত্রী নামে পরিচিত ছিলেন।
এরপর থেকে আস্তে আস্তে সে কালচার ডুবে যেতে থাকে। জোয়াল ছেলেরা বিদেশ চলে যেতে থাকে। পরের প্রজন্ম রেডিও এবং সিনেমা নিয়ে ব্যস্ত হয়ে পড়ে। কারণ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ক্ষমতা থাকাকালীন তার প্রভাবশালী মন্ত্রী ছিলেন জনাব ব্যরিষ্টার মওদুদ আহমদ। আমার পৈত্রিক বাড়ীর কথা বলছি। নোয়াখালীর কোম্পানীগঞ্জে। তার কল্যানে ১৯৮০ সালে আমাদের গ্রামে বিদ্যূৎ চলে আসে ফলে বসুরহাটে বিউটি সিনেমাহল চালু হয়ে যায়। রুপালী পর্দার রং এর কাছে মলিন হয়ে যায় গ্রাম বাংলার চিরন্তর সংস্কৃতি।
আমার ছোটোবেলার কথা। আমার এখনো মনে আছে ছোটবেলায় প্রতিবেশী মালেক চাচা। ওই হলের প্রতিটি সিনেমাই দেখতেন।  আরেকটা সিনেমা দেখা পর্যন্ত আগের সিনেমার গান তার মুখে মুখে থাকতো।  এবং যখন সিনেমা দেখে আসতো তখন দূর থেকেই গান গাওয়া শুরু হয়ে যেতো। একটি গানের কথা আমার এখনো মনে আছে ‘‘ আমরাতো বানজারান, দেখাবো নাচগান, রুপের ঝলকে রাঙি মন’’। সম্ভবত বানজারান ছবির গান।
পায়ে হেঁটে দেশভ্রমনের সময় রংপুরে একটি নাটকের পোষ্টার দেখি। নাম: প্রেমিকা হলো মা। নাটকের পোস্টারটা দেখে আমি কল্পনায় সেদিনগুলোর কথা ভাবছিলাম। আর মেলাচ্ছিলাম। আমাদের টিভি সিনেমা আর ভারতীয় সিরিয়ালের বদলে এইসব নাটকের বিষয় ও ভাষায় পরিবর্তন এসেছে। এটা একটা নেতিবাচক দিক। হয়তো সেসব পুরনো কাহিনী মানুষ এখন নাটকে শুনেতে চায়না সেটা ঠাকুরমার ঝুলির এনিমেশনে দেখতে চায়। আর ইতিবাচক দিক হলো এ অঞ্চলে এতকিছুর পরও সেটা এখনো অল্প বিস্তর টিকে আছে।

হৈ হৈ কান্ড রৈ রৈ ব্যাপার এই টপিকটার নাম দিলাম এই জন্য। আমদের এলাকায় একটা বিশাল মেলা হতো ১৫ জানুয়ারী বা ১লা মাঘ থেকে কখনো একমাস পনের দিন চলতো এখন অবশ্য বিলুপ্তির পথে মেলাটি। সেখানে যাত্রাপালা হতো। মাইকিং করার সময় বলতো হৈ হৈ কান্ড রৈ রৈ ব্যাপার ঢাকা বা চট্টগ্রাম থকে আগত দি নিউ সবুজ অপেরার যাত্রাপালা ‘‘কুসুমপুরের কদমআলী’’ তার সাথে থাকবে এক ঝাঁক ডানাকাটা পরীর ঝুমুর ঝুমুর নাচ।

Jahangir Alam Shovon

Published : সেপ্টেম্বর ১১, ২০১৬ | 1433 Views

  • img1

  • সেপ্টেম্বর ২০১৬
    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
    « আগষ্ট   অক্টোবর »
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • Helpline

    +880 1709962798